অষ্টম (৮ম) শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২২আপনি কি অষ্টম (৮ম) শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ ১০০% নির্ভুল অনুসন্ধান করে চলেছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাত অধিদপ্তর থেকেত আপনাদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে।

অষ্টম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ৩য় সপ্তাহ ২০২২

উপরোক্ত চিত্রের মাধ্যমে আপনি দেখতে পাচ্ছেন অষ্টম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ এ কি কি বিষয়াবলী রয়েছে। এবার আমরা সমাধান দেখে নিই।

৮ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তরতৃতীয় সপ্তাহ ২০২২

ইতিমধ্যে আপনার কাঙ্খিত বাংলা এসাইনমেন্টের উত্তর সমাধান ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অ্যাসাইনমেন্টের সমাধান এখান থেকে শুরু হচ্ছে।

শিরোনাম: পাঠ্য বইয়ের সাধু ভাষারীতির রচনাকে চলিত ভাষারীতিতে রুপান্তর করা।

কাজঃ

ক) লোকশিল্পের ধারণা ও বৈশিষ্ট্য।

খ) লোকশিল্পের বিভিন্ন উপকরণ।

গ) লোকশিল্প বিলুপ্তির কারণ।

ঘ) লোকশিল্প সংরক্ষণের উপায়

class 8 2022 Assignment Bangla answer 3rd Week

৮ম শ্রেণীর ৩য় সপ্তাহে অ্যাসাইনমেন্ট সমাধান
বিষয়ঃ বাংলা
অ্যাসাইনমেন্টঃ ২
শিরোনামঃ ❝বাংলাদেশের লোকশিল্প বিলুপ্তির কারণ ও লোকশিল্প সংরক্ষণের উপায়❞

ক ) লোকশিল্পের ধারনা ও বৈশিষ্ট্যঃ

লোকশিল্পঃ গোষ্ঠীবদ্ধ মানুষ যারা উন্নত সমাজের কাঠামোর মধ্যে বিরাজমান করে কিন্তু ভৌগোলিক অথবা সাংস্কৃতিক কারণে শিল্পের উন্নত ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে , তাদের নির্মিত এ শিল্পকে লোকশিল্প রূপে বিবেচনা করা হয় । লোকশিল্পের ক্ষেত্রে গঠনশৈলীতে বা স্টাইলে এবং গ্রামীণ লৌকিক পরিবেশের সরলতা ও স্বতঃস্ফূর্ততা শিল্পের এক প্রধান বৈশিষ্ট্য। লোকশিল্পে শিল্পীর সৃজনশীল মনের আবেগের অভিব্যক্তি যেমন থাকে , তেমনই থাকে সৃষ্টির আনন্দ । মনোরঞ্জন , লোকবিশ্বাস , আচার – অনুষ্ঠান , খেলনা এবং ব্যবহার্য বস্তু হিসাবেও তা ব্যবহৃত হয়।
 
লোকশিল্পের বৈশিষ্ট্যঃ
১। এই শিল্প সাধারন লোকজন চর্চা করেন ।
২। লোকশিল্প একটি সম্প্রদায়ের সাংস্কৃতিক জীবনের শিকড় এবং জীবন ব্যবস্থা প্রতিফলিত হয়।
৩।এই শিল্প দৈনন্দিন কাজে ব্যবহার উপযোগী।
৪। সাধারণ মানুষের সাংস্কৃতিক মনোভাব এই শিল্পে ফুটে ওঠে।
৫। লোকশিল্প দৃশ্যমান ও নান্দনিক।
৬। লোকশিল্পে শিল্পীর সৃজনশীল মনের আবেগের অভিব্যক্তি থাকে।

খ ) লোকশিল্পের বিভিন্ন উপকরণঃ

পুরাতন শাড়ীর কাপড় ও সুতাঃ
পুরাতন কাপড় একত্রে সেলাই করে পাতলা কাঁথা তৈরি করে তার ওপর উপর রংবেরঙের সুতো দিয়ে ডিজাইন করে যে বিশেষ সুন্দর কাঁথা তৈরি করা হয় তাকে নকশিকাঁথা বলে । এই নকশীকাঁথা তৈরীর মূল উপাদান সুতা ও পুরাতন শাড়ীর কাপড় ।
 
কাঠঃ
কাঠ লোকশিল্পের অতি সাধারণ একটি উপকরণ । এটির সাহায্যে বিভিন্ন ধরনের পুতুল , আসবাবপত্র , নান্দনিক ভাস্কর্য , ফুলদানী , কলমদানী ইত্যাদি তৈরি করা হয় ।
 
মাটিঃ
মাটি হচ্ছে লোকশিল্পের সবচেয়ে সহজলভ্য উপাদান। এর সাহায্যে মাটির হাড়ি , পাতিল , সরা , সানকি , পুতুল ইত্যাদিসহ বিভিন্ন ধরনের মাটির খেলনা তৈরি করা হয় ।
 
পাটঃ
পাটের আঁশ দিয়ে দড়ি বানিয়ে তাতে বিনুনি পাকিয়ে হাড়ি ও বিভিন্ন পাত্র ঝুলিয়ে রাখার জন্য যে বিশেষ ধরনের ঝুলি বানানো হয় তাকে শিকা বলে । একসময় গ্রামের প্রতিটি ঘরে ঘরে শিকা দেখা যেত । পাটের আঁশ এবং এতে লাগানো রং , বিচিত্র নকশা ও কারিগরি সৌন্দর্যের নিদর্শন এই শিকা । পাট দিয়ে শুধু শিকা নয় আরও অনেক জিনিস তৈরি করা হয় ।

 

Check Also

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ – class 6 Science assignment 2022 5th week

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ class 6 Science assignment 2022 5th week ৬ষ্ঠ …