২০২২ সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর | Class 8 bangla 1st week assignment 2022

২০২২ সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর | Class 8 bangla 1st week assignment 2022: অষ্টম (৮ম) শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ১ম সপ্তাহ প্রিয় শিক্ষার্থী আপনি যদি অষ্টম (৮ম) শ্রেণির ১ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ সন্ধান করছেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আপনাদের সুবিধার্থে ২০২২

সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির  অ্যাসাইনমেন্টের  প্রশ্ন এবং সমাধান গুলিও দেখতে পারেন।

Discuss Today

২০২২ সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর | Class 8 bangla 1st week assignment 2022

অ্যাসাইনমেন্টের নমুনা উত্তর দেখার ফলে আপনাদের অ্যাসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। অষ্টম (৮ম) শ্রেণির ১ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের সমাধান আমরা প্রতিটি বিষয় ধাপে ধাপে এখানে প্রকাশ করেছি।

তাই আপনি আমাদের ওয়েব সাইটে আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারবেন। নীচে আপনার অ্যাসাইনমেন্টের  উত্তর দেওয়া হলো অষ্টম (৮ম) শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২। যতটা সম্ভব হুবহু কপি না করে কিছুটা নিজের ভাষায় লিখলে সম্পূর্ণ নম্বর পাওয়া সম্ভব হলে আমাদের আশা।

৮ম শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

প্রিয় শিক্ষার্থী আপনি যদি ১ম সপ্তাহের অষ্টম (৮ম) শ্রেণির বাংলা উত্তর/সমাধান সন্ধান করছেন, আমরা আপনাদের জন্য  বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম বাংলা উত্তর প্রকাশ করার চেষ্টা করেছি আপনার  অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, নিচের নমুনা উত্তর  আপনাকে আপনার অ্যাসাইনমেন্ট  লেখার  অনেক সহায়তা করবে।

করোনাভাইরাসের কারণে এই বছর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর কথা বিবেচনা করে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। 

আপনাদের এসাইনমেন্ট তৈরি কার্যক্রম শুরু হয়েছে।  আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

অষ্টম শ্রেণি ১ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর 2022 – Class 8 Bangla assignment answer 2022 1st week

অষ্টম (৮ম) বাংলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত  আলোচনা করা হয়েছে। আপনি যদি বাংলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় অষ্টম (৮ম) বাংলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্টটি থেকে জানতে পারবেন।

প্রিয় শিক্ষার্থী  যেহেতু প্রত্যেকে তোমাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট তোমাদের বিদ্যালয়ে জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে হবে। সেজন্য  ক্লাস অষ্টম (৮ম) শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শিক্ষার্থীরা সবসময় ইন্টারনেটে দেওয়া উত্তরটি হুবহু লেখে শিক্ষকের নিকট জমা দেন। এভাবে উত্তর জমা দেওয়া মোটেও ভাল কাজ নয়। আপনারা অবশ্যই আমাদের দেওয়া উত্তরটি ভালোভাবে পড়ে নিজের মতো করে ধারনা নিয়ে তারপরে লিখে তার শিক্ষকের নিকট জমা দিন।

এতে করে আপনি সম্পূর্ণ নম্বর পাওয়ার যোগ্যতা অর্জন করবেন। আশা করি পরবর্তী সপ্তাহ থেকে আমাদের নির্দেশনাগুলো মেনে ভালো নম্বর পাওয়ার লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের উত্তরটি দেখে নিজের মতো করে লিখবেন এবং সম্পূর্ণ নাম্বার পাওয়ার পর আমাদেরকে কমেন্ট করে জানাবেন।

২০২২ সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর | Class 8 bangla 1st week assignment 2022

অ্যাসাইনমেন্ট নম্বর: ১

অ্যাসাইনমেন্ট (শিরোনামসহ): চারপাশের পশু-পাখির প্রতি দায়িত্ব নিরূপণ

শিখনফল/ বিষয়বস্তুঃ শিখনফল: ২০ পশু-পাখি ও জীবজন্তুর উপর মানুষের নির্ভরশীলতা উপলব্ধি করতে পারবে এবং তাদের প্রতি যত্নবান হওয়ার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনা (ধাপ/পরিধি/সংকেত): 

নির্দেশনাঃ

  • পাঠ্যবই থেকে ‘অভিহির স্মৃতি গল্পটি পড়তে হবে।

কাজের ধাপঃ

  • চারপাশে যেসব পশু পাখি দেখা যায় তার তালিকা তৈরি করতে হবে।

২০২২ সালের ৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর | Class 8 bangla 1st week assignment 2022

৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর এখান থেকে শুরু

 

এসাইনমেন্ট শিরোনামঃ চারপাশের পশু-পাখির প্রতি দায়িত্ব নিরূপণ।

চারপাশে যেসব পশু পাখি দেখা যায় তার তালিকা

পাখি পশু
১। হাঁস
২। ময়ুর
৩। কোকিল
৪। মাছরাঙা
৫। টিয়া
৬। পেঁচা
৭। বক
৮। বেনেবউ
৯। ফিঙে
১০। ময়না
১১। শালিক
১২। চিতা
১। মহিষ
২। ষাঁড় বাছুর
৩। বিড়াল
৪। গাভী
৫। হরিণ
৬। কুকুর
৭। হাতি
৮। শিয়াল
৯। খরগােশ
১০| শকুর
১১। ঘােড়া
১২। চিতা
১৩। সিংহ
১৪। বানর
১৫। কুকুর
১৬। খরগােশ
১৭। ইঁদুর
১৮। গণ্ডার
১৯। কাঠবিড়াল
২০। বাঘ
চারপাশের পশু পাখির তালিকা

পশু-পাখির প্রতি কোন কোন ধরনের আচরণ দেখা যায়

উত্তর: পশুপাখিরও ভালােভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। তাই পশুপাখির প্রতি আমাদের উচিত যত্নবান হওয়া, পশুপাখির প্রতি মনের মাঝে ভালবাসা তৈরি করা ও পশু-পাখির প্রতি সহনশীলতা সৃষ্টি করা। পশুপাখি পৃথিবীতে অন্যতম উপাদান, পৃথিবীতে মানুষের |

যেমন সব কিছুতে অধিকার রয়েছে তেমন পশুপাখিদেরও সব কিছুতে অধিকার রয়েছে। অবলা জীব বলেই কোন প্রাণীকে দূরে ঠেলে দিয়ে ভালাে ব্যবহার থেকে বঞ্চিত করা ঠিক নয়। কারণ, মহান সৃষ্টিকর্তা মানুষকে সৃষ্টির শ্রেষ্ঠ জীব হিসেবে সৃষ্টি করে জ্ঞান ও বিবেক দান করেছেন।

অন্যান্য সৃষ্ট জীবসমূহকে সঠিকভাবে যত্ন, রক্ষণাবেক্ষণ করা মানুষের দায়িত্ব ও কর্তব্য। | প্রত্যেক ধর্মই জীব প্রেমকে পুণ্যের কাজ হিসেবে আখ্যায়িত করেছে। | জীব জগতের মধ্যেই সৃষ্টিকর্তার মহত্ত্ব প্রকাশিত হয়। তাই গরিব-দুঃখী মানুষের দুঃখ মােচন, পীড়িত জীব জন্তুর সেবা এবং সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে সেবার হাত বাড়িয়ে দিয়েই স্রষ্টার সেবা করা যায়। জীব প্রেমেই রয়েছে ঈশ্বর প্রেমের প্রকৃত পথ। তাই আমাদের উচিত পশুপাখির প্রতি যত্নশীল আচরণ করা, পশুপাখিদের বাসস্থান, তাদের খাদ্য ও নিরাপত্তা প্রদান করা।

অতিথির স্মৃতি গল্পে পশুর প্রতি নির্মমতার যে চিত্র আছে তার বিবরণ 

উত্তর: অতিথির স্মৃতি গল্পে অতিথি অর্থাৎ কুকুরের প্রতি অনেক নির্মম আচরণ করেছিল। মালির বউ ‘অতিথির স্মৃতি গল্পের লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় দেওঘরে বায়ু পরিবর্তনের জন্য গিয়েছিলেন। একদিন বৈকালিক ভ্রমণে গিয়ে পথের একাকিত্ব দূর করতে একটা কুকুরকে অন্ধকার পথে তার বাড়ি পর্যন্ত নিয়ে আসেন।

গেট খুলে লেখক তাকে ‘অতিথি’ বলে ভেতরে ডাকলেও সে বাইরে দাঁড়িয়ে লেজ নাড়তে থাকে। অপরিচিত পরিবেশ বলে হঠাৎ করে সে কিছুতেই ভেতরে ঢােকার ভরসা পায় না।

লেখক কুকুরটিকে সব সময় খাবার দিত এবং সেই বাড়ির কর্মচারীদেরকে নির্দেশ দিয়েছিল তাকে খাবার দিতে কিন্তু অতিরিক্ত খাবারের সবথেকে বড় অংশীদার দাবি করে সে কুকুরকে খাবার না দিয়ে তাকে মেরে ধরে বের করে দেয়। অতিথির স্মৃতি গল্পের এই ঘটনাটি খুবই নির্মম ও হৃদয়বিদারক ছিল।

পশু-পাখির প্রতি কোন ধরনের দায়িত্ব পালন করা উচিত

উত্তর: মানুষ সৃষ্টির সেরা জীব আর সেজন্যই সৃষ্টির অন্যান্য পশুপাখির প্রতি রয়েছে মানুষের দায়িত্ব।পশুপাখির প্রতি মানুষের কিছু দায়িত্ব নিম্নে তুলে ধরা হলােঃ

১। পশুপাখির নিরাপত্তা প্রদান:

পশুপাখি, মানুষ ও প্রকৃতি নিয়েই পৃথিবী। পশুপাখির জীবন | সুরক্ষার জন্য সমস্ত ব্যবস্থা করা, পশুপাখি যে স্থানে থাকে তাকে সেই স্থানেই থকাতে দিতে হবে। পশুপাখিকে অন্যায় ভাবে হত্যা করা যাবে না বরং তাদেরকে ভালবাসা দিয়ে পুশতে হবে, নিজের অনুগত করতে হবে, প্রতিটা পশুপাখি মানুষের অনুকরন প্রিয় তাদের কে সহানুভতি দেখাইলে তারা মানুষের প্রতি আকৃষ্ট হয়ে মানুষের সাথে নিজেকে মিশে ফেলে। তবে একটা কথা মাথায় রাখতে হবে ভাল মন্দ নিয়েই পৃথিবীতে সবকিছু চলে, পশুপাখির মধ্যেও তেমন রয়েছে তাই সবার অধিকার সমান সব পশুপাখি কে সমান চোখে দেখতে হবে। পশুপাখির স্বাস্থ্য সেবা ও যত্ন সমুহ করতে হবে।

২। পশুপাখিদের স্বাধীনতা প্রদান:

পৃথিবীতে সব কিছুই নিজের গতিতে চলতে ভালবাসে এবং নিজের স্বাধীনতা অনুযায়ী চলতেই প্রফুল্লতা অনুভব করে। তাই পশুপাখিদের ক্ষেত্রেও স্বাধীনতা আছে। কোনও পােষা প্রাণী যখন এটি খাচ্ছে বা তার খাবার বা পানি দূরে টেনে তুলবে তখন কখনই বিরক্ত করা যাবে না। কুকুর বা বিড়ালটিকে জ্বালাতন করা যাবে না বা এর লেজ বা কান টানা টানি করা যাবে না। ঘুমন্ত অবস্থায় কোনও পােষা প্রাণীকে কখনই বিরক্ত করা যাবে না।

খেলনা বা হাড়টিকে বিড়াল বা কুকুরের কাছ থেকে দূরে নিয়ে যাবে বা প্রাণীর নাগালের বাইরে রাখা যাবে না। প্রতিটা সময় তাদের কে সহানুভুতি দিয়ে তাদের নিজের গতিতে চলতে সাহায্য করতে হবে।

৩। পশুপাখির স্বাস্থ্য সেবা প্রদান:

পৃথিবী সৃষ্টি থেকে পশুপাখি ও মানুষ সবকিছুতে অসুস্থ্যতা রয়েছে। তাই পশুপাখি অসুস্থ্য হইলে তার সেবা করতে হবে। পশুপাখি স্বাস্থ্যের উপর নজরদারি করতে হবে এবং পশুপাখির রােগের | প্রকোপ রােধ করা এমন কি প্রয়ােজন হলে চিকিৎসা করতে হবে। সুস্থ্যতা অমুল্য সম্পদ তাই পশুপাখি কে সুস্থ রাখতে মানুষের ভুমিকা পালন করতে হবে।

৪। পশুপাখিদের খাবার সরবরাহ:

প্রতিটা প্রাণী তার শরীরে শক্তি সঞ্চার করতে খাবার খায়। তাই পশুপাখিও তাদের শক্তি সঞ্চার করতে খাবার খায়। সেই খাবার যদি ঠিক মত সরবরাহ করা হয় তবে তাদের শরীর স্বাস্থ্য ভাল থাকে।

প্রকৃতি তে পশুপাখি ছাড়া মানায় না তাই প্রকৃতি সুন্দর কে ধরে রাখতে পশুপাখি কে সুস্থ্য রাখতে হবে। তাই সঠিক সময় তাদের খাদ্য সরবরাহ করে তাদের শক্তি সঞ্চার করার জন্য মানুষ কে সাহায্য করতে হবে। মানুষ যদি সাহায্য সহযােগিতা করে তবেই পশুপাখি সুন্দর ভাবে জীবনযাপন করতে পারবে। তাই সর্বপরি এটাই বলবাে আসুন পশুপাখির পাশে দাঁড়াই, সুন্দর। | পরিবেশ গড়তে দশে মিলে হাত বাড়াই। পশুপাখি কে আপন করুন প্রকৃতিকে ভালবাসুন।

৮ম শ্রেণির ১ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর এখান থেকে শেষ

Check Also

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ – class 6 Science assignment 2022 5th week

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ class 6 Science assignment 2022 5th week ৬ষ্ঠ …