ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২২

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৩য় সপ্তাহ ২০২২ আপনি কি ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ ১০০% নির্ভুল অনুসন্ধান করে চলেছেন?

তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাত অধিদপ্তর থেকেত আপনাদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ৩য় সপ্তাহ ২০২২

উপরোক্ত চিত্রের মাধ্যমে আপনি দেখতে পাচ্ছেন ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ এ কি কি বিষয়াবলী রয়েছে। এবার আমরা সমাধান দেখে নিই।

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর তৃতীয় সপ্তাহ ২০২২

ইতিমধ্যে আপনার কাঙ্খিত বিজ্ঞান এসাইনমেন্টের উত্তর সমাধান ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অ্যাসাইনমেন্টের সমাধান এখান থেকে শুরু হচ্ছে।

শিরোনাম: চিহ্নিত চিত্রসহ জীবকোষের গঠন।

science 1
খ ) উদ্ভিদ ও প্রাণিকোষের অংগানুঃ কোষপ্রাচীর প্রোটোপ্লাজম কোষঝিল্লি প্লাস্টিড ক্লোরোপ্লাস্ট ক্রোমোপ্লাস্ট লিউকোপ্লাস্ট গলজি বস্তু কোষগহ্বর লাইমোজোম
 
Science 2
 
প্রোটোপ্লাজমের মধ্যে ভাসমান গোলাকার ঘন বস্তুটি নিউক্লিয়াম । নিউক্লিয়াস কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণ করে । নবীন কোষে এদের অবস্থান কোষের কেন্দ্রে । পরিণত কোষে এদের স্থান পরিবর্তন হতে পারে । এরা গোলাকার তবে কখনও কখনও উপবৃত্তাকার বা নলাকার হতে পারে । কোনো কোনো কোষে নিউক্লিয়াস থাকে না ।
 
একটি নিউক্লিয়াস প্রধানত ( ১ ) নিউক্লিয়ার মেমব্রেন ( ২ ) নিউক্লিওপ্লাজম ( ৩ ) ক্রোমাটিন তন্ত্র ও ( ৪ ) নিউক্লিওলাস নিয়ে গঠিত । 
 
নিউক্লিয়ার মেমব্রেন : এটি নিউক্লিয়াসকে ঘিরে রাখে । এই আবরণী বস্তুগুলোকে আলাদা করে রাখে । একই সাথে এটি তরল পদার্থের চলাচল নিয়ন্ত্রণ করে । মাইটোপ্লাজম থেকে নিউক্লিয়ামের ভিতরের বস্তু।
 
নিউক্লিওপ্লাজম : নিউক্লিয়ামের ভিতরের তরল ও স্বচ্ছ পদার্থটিই নিউক্লিওপ্লাজম । এর মধ্যে ক্রোমাটিন তন্ত্র ও নিউক্লিওলাম থাকে ।
 
নিউক্লিওলাম : নিউক্লিয়াসের ভিতরে বিন্দুর ন্যায় অতিক্ষুদ্র যে অঙ্গাণুটি ক্রোমাটিন তন্তুর সাথে লেগে থাকে , সেটিই নিউক্লিওলাম ৷
 
ক্রোমাটিন তন্তু : নিউক্লিয়ামের ভিতরে সুতার ন্যায় কুণ্ডলী পাকানো বা খোলা অবস্থায় যে অঙ্গাণুটি রয়েছে তাই ক্রোমাটিন তন্তু । এটি জীবের বৈশিষ্ট্য বহন করে পরবর্তী প্রজন্মে নিয়ে যায় । এরা কোষের বৃদ্ধি বা যে কোনো ক্রিয়া – বিক্রিয়া নিয়ন্ত্রণ করে ।
 
ঘ) মাইটোকন্ড্রিয়া ( Mitochondria ) : শ্বসনে অংশগ্রহণকারী এ অঙ্গাণুটি ১৮৯৮ সালে বেনডা ( Benda ) আবিষ্কার করেন । এটি দুই স্তরবিশিষ্ট আবরণী বা ঝিল্লি দিয়ে ঘেরা । ভিতরের স্তরটি ভিতরের দিকে ভাঁজ হয়ে থাকে । এদের ক্রিস্টি ( cristae ) বলে । ক্রিস্টির গায়ে বৃক্তযুক্ত গোলাকার বস্তু থাকে , এদের অক্সিজোম ( oxisomes ) বলে । অক্সিজোমে উৎসেচকগুলো ( enzymes ) সাজানো থাকে । মাইটোকন্ড্রিয়নের ( এক বচন ) ভিতরে থাকে ম্যাট্রিক্স ( matrix ) । জীবের শ্বসনকার্যে সাহায্য করা মাইটোকন্ড্রিয়ার প্রধান কাজ ৷ তোমরা পরে দেখবে যে শ্বসন ক্রিয়ার ধাপ চারটি ; গ্লাইকোলাইমিম , অ্যামিটাইল কো – এ সৃষ্টি , ক্রেবস চক্র এবং ইলেকট্রন প্রবাহ তন্ম ৷

Class 6 Science assignment 2nd week 2022

আশাকরি আমরা খুব দ্রুত ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ৩য় সপ্তাহ ২০২২ দিতে পেরেছি। আমাদের সাথেই থাকুন। লিংকটি শেয়ার করুন সহপাঠীর সাথে।

Check Also

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ – class 6 Science assignment 2022 5th week

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ class 6 Science assignment 2022 5th week ৬ষ্ঠ …