৬ষ্ঠ, ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ২০২২, Class 6 Islam Shikkha Assignment 5th week Answer 2022

৬ষ্ঠ, ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ২০২২, Class 6 Islam Shikkha Assignment 5th week Answer 2022 চলমান Covid-19 মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাস কৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়ন এর আওতায় আনার জন্য ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ৬ শে ফ্রেরুয়ারি ২০২২ থেকে ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে।

২০২২ সালের ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে এবং শিক্ষার্থীরা তাও বাসায় বসে উত্তর প্রদান করে তা নিজ দায়িত্বে যত দ্রুত সময়ের মধ্যে শিক্ষকের নিকটস্তান্তর করবেন। ৬ষ্ঠ শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর ইসলাম শিক্ষা উত্তর ২০২২

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২, Class 6 Assignment Islam Shikkha Answer 5th week 2022

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বিভিন্ন বিজ্ঞপ্তিতে সারা দেশের সকল শিক্ষাব্যবস্থা বিভিন্ন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয় সারা দেশের সকল শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এরই ধারাবাহিকতায় ৬ শে ফ্রেরুয়ারি ২০২২ তারিখ ষষ্ঠ শ্রেণীর এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের প্রকাশতি হয়েছে।

৬ষ্ঠ, ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ সম্পর্কিত নির্দেশনা আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। শিক্ষার্থীরা গণিত বিষয়ে পারদর্শী হয়ে ওঠার জন্য এই মহামারীর সময় শিক্ষা মন্ত্রণালয় এসাইনমেন্ট এর ব্যবস্থা করেছেন।

আমাদের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর প্রকাশিত হয়েছে। এই উত্তর দেখে শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে সম্পর্কে ধারনা পাবেন। ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর আমাদের ওয়েবসাইট থেকে নমুনা হিসেবে ডাউনলোড করে নিতে পারেন।

৬ ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা সমাধান ২০২২, class 6 5th week Assignment Islam Shikkha Answer 2022

৬ষ্ঠ (ষষ্ঠ)  শ্রেণির এর শিক্ষার্থীদের জন্য ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের উত্তর ও প্রশ্ন সম্পর্কে প্রকাশিত করা হয়ে থাকে জাহান বাংলা নিউজ ওয়েবসাইট। ২০২২ সালে ৬ষ্ঠ (ষষ্ঠ) শ্রেণীর ইসলাম শিক্ষা অ্যাসািনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের উত্তর যে সকল পরীক্ষার্থী বিদ্যালয়ে সকল বিভাগ নিয়ে পড়াশোনা করেছেন তাদের জন্য।

সকল বিভাগের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে  ইসলাম শিক্ষা সম্পর্কে এবার এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৬ষ্ঠ শ্রেণীর ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে নমুনা উত্তর হিসেবে পাওয়া যাচ্ছে।

৬ষ্ঠ, ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহ ২০২২ শিখনফল, class 6 Islam Shikkha 5th Week Assignment Answer 2022

অ্যাসাইনমেন্ট ২ 

২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ও প্রশ্ন ২০২২, Class 6 Assignment 5th Week Islam Shikkha Answer 2022

 
৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ও প্রশ্ন

 

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২, class 6 Islam Shikkha 5th Week Assignment Answer 2022

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ উত্তর ২০২২
বিষয়ঃ ইসলাম শিক্ষা

শিরোনামঃ তাওহীদ বিশ্বাসের গুরুত্ব ও তাৎপর্য । 

বিশ্বজগতের বিভিন্ন সৃষ্টি সম্পর্কে চিন্তা করে তার আলোকে তাওহিদের ধারণা বর্ণনাঃ
তাওহিদ আরবি শব্দ। বাংলা ভাষায় একে বলা হয় একত্ববাদা আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করাকে তাওহিদ বা একত্ববাদ বলা হয় । আল্লাহ তায়ালাই একমাত্র সৃষ্টিকর্তা , পালনকর্তা , রিযিকদাতা । তিনি ব্যতীত ইবাদতের যোগ্য কেউ নেই । তিনিই হলেন একমাত্র ইলাহ । আল্লাহ তায়ালার প্রতি এরূপ বিশ্বাসই হলো তাওহিদ। 
 
তাওহিদে বিশ্বাসের প্রয়োজনীয়তা ব্যাখ্যাঃ
তাওহীদ হল আকাইদের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয় হল তাওহীদ । তাওহীদ শব্দের অর্থ হল ” একত্ববাদ ” । মহান আল্লাহ এক ও অদ্বিতীয় এবং তাঁর কোন শরিক নেই , মনে প্রাণে বিশ্বাসের নাম হল তাওহীদ । ইসলামের মূল ভিত্তিই হলো তাওহীদ ।
 
মানবজীবনে তাওহিদ একটি গুরুত্বপূর্ণ বিষয় , যার উপর ইহকাল ও পরকালের কল্যাণ – অকল্যাণ , সফলতা – ব্যর্থতা নির্ভরশীল । অর্থাৎ মুসলিম হওয়ার পূর্ব শর্ত হল আল্লাহর প্রতি ইমান আনা।
 
পবিত্র কুরআনে মহান আল্লহ বলেনঃ
“ আর ইবাদত কর আল্লাহর , শরিক করো না তাঁর সাথে অপর কাউকে ” । [ সুরা নিসা : ৩৬ ]
সুতরাং তাওহীদে বিশ্বাস করা মানব জাতির জন্য অত্যান্ত প্রয়োজন ।
 
নিচে তাওহীদে বিশ্বাস স্থাপন করার গুরুত্ব আলোচনা করা হলোঃ
 
আল্লাহ তাআলা নবি – রাসুলগণকে পাঠিয়েছেন তাঁর একত্ববাদের দিকে আহবান করার জন্য । কুরআনের অধিকাংশ মুরায় তাওহিদের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে । আল্লাহর প্রতি ঈমান আনার নামই তাওহীদ । তাই তাওহীদে বিশ্বাসের গুরুত্ব অপরিসীম । নামাজ , রোজা , হজ্জ , যাকাত সব কিছুর মূল ভিত্তিই তাওহীদ ।
 
তাওহীদে বিশ্বাসী মানুষ সকল প্রকার অন্যায় ও পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখে এই ভেবে যে , পরকালে আল্লাহর নিকট সকল কাজের হিসাব দিতে হবে । তাই তাওহীদে বিশ্বাস গুরুত্ব  অপরিসীম।  ভ্রাতৃত্ববোধ বৃদ্ধিতে তাওহীদে গুরুত্ব অনেক । একত্ববাদে বিশ্বাস মানুষকে এক জাতিত্ব বোধ এনে দেয় । অপরদিকে শিরক মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে । তাওহীদে বিশ্বাসী মানুষ বিপদ আপদে , হতাশ না হয়ে আল্লাহর উপর ভরসা রাখে।
 
তাওহিদের তাৎপর্য বিশ্লেষণঃ আমরা আমাদের চারপাশে নানারকম জিনিস দেখতে পাই । সুন্দর সুন্দর ফুল – ফল , গাছপালা , তরুলতা , পশু – পাখি ইত্যাদি এছাড়া রয়েছে নদী – নালা , পাহাড় – পর্বত , বন – জঙ্গল , সাগর – মহাসাগর । আরও আছে বিশাল আকাশ , চন্দ্র – সূর্য , গ্রহ – নক্ষত্র ইত্যাদি ৷ আমরা খালি চোখে দেখতে পাই না এমন অনেক বস্তু এবং প্রাণীও রয়েছে । এসব কিছুই সৃষ্টিজগতের অন্তর্গত । এগুলো সৃষ্টিকর্তা ছাড়া নিজ থেকে সৃষ্ট হয়নি । নিশ্চয়ই একজন স্রষ্টা এগুলো সৃষ্টি করেছেন । তিনি হলেন মহান আল্লাহ । তিনিই সবকিছু সৃষ্টি করেছেন । তাঁর কোনো সাহায্যকারীর প্রয়োজন হয়নি । তিনি ‘ হও ‘ ( কুন ) বলার সাথে সাথেই সবকিছু সৃষ্টি হয়ে যায় ।
 
বিশ্বজগতের সবকিছুই তিনি মানুষের কল্যাণের জন্য সৃষ্টি করেছেন । মানুষ জ্ঞান – বুদ্ধি প্রয়োগ করে এগুলো থেকে উপকার লাভ করে । সুতরাং মানুষের উচিত তার স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা । এক আল্লাহ তায়ালার আনুগত্য ও ইবাদত করা । তাঁর ইবাদতে অন্য কাউকে শরিক করা যাবে না । এভাবে মহান আল্লাহর তাওহিদ বা একত্ববাদের প্রতি অনুগত হলে মানুষ দুনিয়া ও আখিরাতের জীবনে কল্যাণ ও সফলতা লাভ করতে পারে।
 
তাওহিদ বিশ্বাসের গুরুত্ব বিশ্লেষণঃ
তাওহিদ বা আল্লাহ তায়ালার একত্ববাদে বিশ্বাস আকাইদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । ইমান ও ইসলামের মূলভিত্তি হলো তাওহিদ ৷ তাওহিদে বিশ্বাস না করলে কেউ মুমিন বা মুসলিম হতে পারে না ।
 
সকল নবি – রাসুল ( আ . ) তাওহিদের দাওয়াত দিয়েছেন । সকলেই ঘোষণা করেছেন যে , আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় । তাঁর তুল্য কিছুই নেই । তাওহিদে বিশ্বাস মানুষকে দুনিয়াতে কল্যাণ দান করে । আর তাওহিদে বিশ্বাসীগণ আখিরাতে জান্নাত লাভ করবেন ।
 

Check Also

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ – class 6 Science assignment 2022 5th week

ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ class 6 Science assignment 2022 5th week ৬ষ্ঠ …

Leave a Reply

Your email address will not be published.