৩ ছাত্রকে দিয়ে জুতা সেলাই, প্রাথমিকের ২ শিক্ষিকা বরখাস্ত

স্কুলের ৩ ছাত্র হাতে প্যাকেট নিয়ে রাস্তা দিয়ে চলেছে। এই দৃশ্য নজরে পড়ে এক স্থানীয় সাংবাদিকের। তিনি ওই ছাত্রদের জিজ্ঞেস করেন স্কুল চলাকালীন তারা রাস্তায় কী করছে? কেন তারা স্কুলে নেই? উত্তরে প্রাথমিকের খুদে পড়ুয়া ওই ৩ ছাত্র জানায় তাদের শিক্ষিকা রজনী গুপ্তার জুতা ছিঁড়ে গেছে।

সেই জুতা সারিয়ে আনতে তাদের পাঠিয়েছেন তিনি। তাই তারা প্যাকেটে করে জুতা নিয়ে সারাতে যাচ্ছে।

এই পুরো ঘটনার ভিডিও করেন ওই সাংবাদিক। তারপর তা প্রাথমিক শিক্ষা আধিকারিক সন্তোষ দেব পাণ্ডেকে দেখান তিনি। এই ক্লিপ দেখার পরই প্রাথমিক শিক্ষা আধিকারিক পদক্ষেপ করেন। বরখাস্ত করা হয় রজনী গুপ্তা নামে ওই শিক্ষিকাকে। সাসপেন্ড হয়েছেন ওই স্কুলের আর এক শিক্ষিকাও।

সন্তোষ দেব পাণ্ডে সাফ জানিয়েছেন, স্কুলে ছাত্ররা পড়াশোনা করতে আসে। তাই পড়াশোনার বাইরে তাদের দিয়ে আর কোনও কাজ করানো হলে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঘটনাটি ঘটেছে অযোধ্যার খাজুরাহাট গভর্নমেন্ট প্রাইমারি স্কুলে। যদিও এটা নতুন নয় যে প্রাথমিক স্কুলে অনেক জায়গায় ছাত্রছাত্রীদের দিয়ে নানা কাজ করানো হয়। সে স্কুল ঝাঁট দেওয়া হতে পারে, মিড ডে মিলের বাসন ধোয়া হতে পারে, এমনকি বাথরুম পরিস্কারও হতে পারে। এমন উদাহরণ কিন্তু রয়েছে।

তবে ছাত্রদের দিয়ে চটি সারাতে পাঠানোর যে শাস্তি শিক্ষিকার হয়েছে তাতে আগামী দিনে প্রাথমিক স্কুলের শিক্ষক, শিক্ষিকারা যারা পড়ুয়াদের দিয়ে এমন কাজ করিয়ে থাকেন তারা দুবার ভেবে দেখবেন।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *