Breaking News

১১৮ বছরে সর্বনিন্ম তাপমাত্রা

শীতে কাবু ঢাকাসহ সারাদেশের মানুষ। দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টি হয়েছে। এতে শীতের প্রকোপ আরও বাড়ছে। টানা শীতে চরম ভোগান্তি পোহাচ্ছেন মানুষ।

এদিকে পাশ্ববর্তী দেশ ভারতেও হাড় কাঁপানো শীতে কাবু মানুষ। সবচেয়ে বেশি শীত পড়ছে দেশটির রাজধানী নয়া দিল্লিতে। রাজ্যটিতে শনিবার তাপমাত্রা আরও কমে হয়েছে ২.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বনিম্ন।

দেশটির আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, এর আগে ১৯০১ সালে এত ঠান্ডা পড়েছিল দিল্লিতে। সময়ের হিসেবে যা ১১৮ বছরের ব্যাবধান।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, ১৪ ডিসেম্বর থেকে যে হারে ঠান্ডা পড়েছে তাতে করে দিল্লির মানুষ দ্বিতীয় শীতলতম ডিসেম্বরের সাক্ষী হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। দিল্লির আবহাওয়া দফতরের কর্মকর্তারা জানিয়েছে, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৬টা ১০ মিনিটে ২.৪ ডিগ্রিতে নেমে যায়।

ঘন কুয়াশার ফলে দিল্লির রেল, সড়ক ও বিমান চলাচল ব্যাহত হচ্ছে। কম দৃশ্যমানতার কারণে দিল্লি বিমানবন্দরে এখনও পর্যন্ত ৪টি বিমানের পথ ঘুরিয়ে দেয়া হয়েছে। প্রচন্ড ঠান্ডায় গোটা শহরের মানুষের স্বাভাবিক জীবন-যাপন মারাত্মকভাবে ব্যাহত।

এদিকে সর্বনিম্ন তাপমাত্রায় বরফাচ্ছাদিত মহাদেশ আন্টার্কটিকাকেও ছাপিয়ে গেছে কাশ্মীরের কারগিল-লাদাখ। বর্তমানে আন্টার্কটিকার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে এক দশকের মধ্যে সর্বনিম্ন রেকর্ড গড়ে লাদাখের তাপমাত্রা এখন মাইনাস ৩১.৫ আর কারগিলের তাপমাত্রা মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …