সূর্যোদয়ের দেশ জাপানে আঘাত হানলো শক্তিশালী ভূমিকম্প

সূর্যোদয়ের দেশ জাপানে আঘাত হেনেছে একটি শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৮। রোববার সকালে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে এই ভূমিকম্প আঘাতের বিষয়টি নিশ্চিত করা হয়। তবে এই ভূমিকম্পের পর দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ইউএসজিএস তাদের বিবৃতিতে জানায়, রোববার স্থানীয় সময় সকালে এশিয়ার এই দেশটিতে ভূমিকম্প অনুভূত হয়। যার কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫৯ কিলোমিটার গভীরে। আর এর উৎপত্তিস্থল ছিল হোকাইদোর উত্তরাঞ্চলীয় দ্বীপের কোনো এক স্থানে।

এদিকে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, ৫ দশমিক ৮ মাত্রার সেই ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত কোনো সুনামির আশঙ্কা নেই। যে কারণে এই অঞ্চলটির উপর এবার আর কোনো সুনামি সতর্কতা জারি করা হচ্ছে না।

অপরদিকে উদ্ধারকারী দলের এক কর্মকর্তা বলেন, ‘আমরা এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাইনি। যদিও আমাদের প্রতিটি ইউনিটকে এখন সর্বোচ্চ প্রস্তুত রাখা হয়েছে। কেনোনা এরইমধ্যে এশিয়ার দেশ ভারত ও বাংলাদেশের উপর দিয়ে ঘূর্ণিঝড় ফণী বয়ে গেছে। তবে এতে আমরা কোনো ধরনের ঝুঁকিতে না থাকলেও নিজেদের স্বার্থে আগাম প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলাম।

এবারের ভূমিকম্পের কোনো হতাহতের সংখ্যা না থাকলেও গত বছর হোকাইদোতেই অন্য এক ভূমিকম্পে অন্তত ৩৭ জনের প্রাণহানি হয়েছিল।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *