সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন বেতন ১৮ হাজার

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন বাড়ানোর ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের সভায় মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, রাজ্যের কর্মীদের ন্যূনতম বেসিক বেতন বাড়িয়ে করা হল ১৭,৯৯০। ৬ লক্ষ টাকা থেকে বেড়ে গ্র্যাচিউটি হল ১০ লক্ষ টাকা। নয়া বেতন কাঠামো আগামী জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

এদিন মমতা বলেন, ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্টের প্রথম অংশের রিপোর্ট পেয়েছি আজ। আমি নীতিগতভাবে বলছি, ওনারা যে সুপারিশ করেছেন, আমরা মেনে নেব। আমি অর্থনীতিটা কম বুঝি। ডিএ প্লাস বেতন কমিশন, আগে ১০০ টাকা বেসিক পে ছিল, ডিএ যুক্ত হলে আপনি পেলেন ১২৫। এরপর ডিএ ও পে কমিশন মার্জার হলে তখন এটা হবে ২৫৭। অর্থাত্ ১২৫ থেকে ২৫৭-য় দাঁড়াবে। ওনারা যেটা করেছেন, নূন্যতম বেসিক পে ৭০০০টাকা ছিল, সেটা বাড়িয়ে করা হয়েছে ১৭,৯৯০। এছাড়াও এইচআরও, হাউস রেন্ট এসব আমার উপরে ছেড়ে দিন। পে কমিশন চলবে। আমি কমাবো না। সুপারিশ মানতে গেলে ১০ হাজার কোটি টাকার বেশি খরচ হবে।

সরকারি কর্মচারীদের মমতা আশ্বস্ত করেন, যত তাড়াতাড়ি সম্ভব বেতন কমিশনের সুপারিশ কার্যকর করব। পয়লা জানুয়ারি থেকে নতুন বেতন কাঠামো চালু করার চেষ্টা করব। তার ঘোষণাকে হাততালি দিয়ে স্বাগত জানান সরকারি কর্মচারীরা। মমতা জানতে চান, কী খুশি তো? জবাব আসে, হ্যাঁ। মমতা মনে করিয়ে দেন, প্রতিবছর কিন্তু আপনাদের মাইনে বাড়ে। সরকারকে যত দেবেন, এই সরকার আপনাদের ঢেলে দেবে। আপনারা সরকারের বড় স্তম্ভ। ভরসা রাখুন।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *