রাবণই বিশ্বের প্রথম বিমানচালক, ভারতের পর দাবি শ্রীলঙ্কার

ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা বিভিন্ন সময়ে দাবি করেন রামায়ণ ও মহাভারতের পৌরাণিক কাহিনিকে সত্যি ঘটনা বলে। ব্রহ্মাস্ত্রকে ক্ষেপণাস্ত্র, কৌরবদের জন্মকে টেস্ট টিউব বেবির প্রথম নিদর্শন বলেও বিজেপি নেতারা দাবি করেছিলেন।

এবার একই সুর শোনা গেল শ্রীলঙ্কার সরকারি কর্মকর্তাদের মুখে। ৫ হাজার বছর আগে রাবণই পৃথিবীর প্রথম আকাশযান চালান বলে দাবি করেছে শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটি।

শুধু দাবি নয়, এই বিষয়ে বিস্তারিত গবেষণা করে তা প্রমাণ করা হবে বলেও জানিয়েছে লঙ্কান প্রশাসন। আগামী পাঁচ বছর এই বিষয়ে গবেষণা চলবে বলে জানানো হয়েছে।

ভারতীয় একটি দৈনিক বলছে, শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটির ভাইস-চেয়ারম্যান শশী দানাতুঙ্গের দাবি, ইতোমধ্যে তাদের কাছে এই তথ্য সত্যি প্রমাণ করার মতো অনেক নথি জমা হয়েছে। পাঁচ হাজার বছর আগে রাবণ প্রথম বিমান আকাশে উড্ডয়ন করেছিলেন বলে দাবি করেছেন তিনি।

তবে রাবণ সীতাকে যে অপহরণ করেছিলেন তা মানতে রাজি নন লঙ্কান এই কর্মকর্তা। এটি ভারতীয় ব্যাখ্যা বলে দাবি করেছেন তিনি। শশী দানাতুঙ্গ বলেন, রাবণ অত্যন্ত জ্ঞানী, বীর ও প্রজাবত্সল রাজা ছিলেন। এমনকি অনেক ভারতীয় পৌরাণিক গল্পেও রাবণকে মহা ব্রাহ্মণ বলে উল্লেখ করা হয়েছে।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *