Breaking News

‘মা বলেছে- যদি গুলি চলে মিছিলে ১ম গুলি যেন লাগে তোর কপালে’

বিতর্কিত ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি বাতিলের দাবিতে ভারতের বিভিন্ন রাজ্যে প্রতিবাদ বিক্ষোভ চলছে। বিক্ষোভের সময় আন্দোলনকারীরা নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিভিন্ন পোস্টার, প্ল্যাকার্ড প্রদর্শন করছেন।

ইসলামবিদ্বেষী এই আইনের প্রতিবাদ জানিয়ে এরকম একটি পোস্টার সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে। বিক্ষোভরত এক যুবকের হাতে থাকা ওই পোস্টারে লেখা রয়েছে- ‘মা বলেছে-যদি গুলি চলে মিছিলে প্রথম গুলি যেন লাগে তোর কপালে’

এদিকে ‘মোদিকে হঠাও, অমিতকে হঠাও’- শুক্রবার জুমার নামাজের পর বিক্ষোভকারীদের মুখে মুখে প্রকম্পিত হয়ে উঠে ভারতের রাজধানী নয়াদিল্লির ঐতিহাসিক জামে মসজিদের প্রাঙ্গণ।

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটছে। উত্তপ্ত উত্তর প্রদেশেই তিন দিনের সহিংসতায় ১৬ জন নিহত হয়েছেন।

ফরাসি বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতের বর্ণবাদী ও ইসলামবিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে এ পর্যন্ত ২০ জন নিহত হয়েছেন। আইনটি বাতিলের দাবিতে নতুন করে হাজার হাজার লোক রাস্তায় নেমে এসেছেন।

এদিকে ব্যাপক ও অব্যাহত বিক্ষোভের মুখে নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক তালিকা নিয়ে সুর নরম করেছে বিজেপি সরকার। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে নতুন ব্যাখ্যা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …