ভারতে ইন্টারনেট চালু হওয়ার আগেই ই-মেইল ব্যবহার করতেন মোদী!

১৯৯৫ সালে ভারতে ইন্টারনেট সেবা চালু হলেও ১৯৮৭-৮৮ সালের দিকে ই-মেইল ব্যবহার করতেন বলে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবী করেছেন। শুধু তাই নয়, তিনি তখন ডিজিটাল ক্যামেরা ব্যবহার করতেন বলেও দাবী করেন।

কিন্তু ভারতের বিশেষজ্ঞরা বলছেন, ওই সময়েরও প্রায় ১০ বছর পর ভারতে প্রথম বাণিজ্যিক ইন্টারনেট সেবা চালু হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টের খবরে বলা হয়েছে, গত শনিবার হিন্দিভাষী টেলিভিশন চ্যানেল দেওয়া সাক্ষাৎকারে মোদী বলেন, সম্ভবত ১৯৮৭-৮৮ সালের দিকে ভিরামাগাম তেহসিলে একটি স্থানীয় র‌্যালিতে গিয়েছিলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা এলকে আদভানি। সেখানে ডিজিটাল ক্যামেরা দিয়ে আদভানির ছবি তুলেছিলেন মোদী। সেই ছবি আবার ই-মেইলে দিল্লিতে পাঠানো হয়েছিল।

তবে ডেকান ক্রনিকলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ভিএসএনএল প্রথম ১৯৯৫ সালের ১৪ আগস্ট ইন্টারনেট সেবা চালু করে। এর আগে ১৯৮৬ সালে ভারতে সর্বপ্রথম ইন্টারনেটের ব্যবহার শুরু হয়।

তবে তা শুধু ব্যবহার করত ভারতীয় এডুকেশনাল রিসার্চ নেটওয়ার্ক নামের একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। বাণিজ্যিকভাবে ভারতে ইন্টারনেট সেবা চালু হয় ১৯৯৫ সালে। আর পুরো বিশ্বে বাণিজ্যিকভাবে ইন্টারনেট সেবা চালু হয় ১৯৯০ থেকে ১৯৯৫ সালের মধ্যে।

এই সময়ের মধ্যেই ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা ধীরে ধীরে ইন্টারনেট সেবা দেওয়া শুরু করেছিল। জনপ্রিয় ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠান হটমেইল যাত্রা শুরু করেছিল ১৯৯৬-৯৭ সালে।

এদিকে মোদির ডিজিটাল ক্যামেরা ব্যবহার করা নিয়েও বিতর্ক উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, ১৯৮৯ সালের ডিসেম্বরে প্রথম বাণিজ্যিকভাবে বাজারে আসে ডিজিটাল ক্যামেরা। জাপানে ফুজি কোম্পানি এই ক্যামেরা চালু করেছিল। এর আগে ১৯৭৫ সালে ডিজিটাল ক্যামেরার ধারণা তৈরি হলেও, বাণিজ্যিকভাবে তা উৎপাদন ও বিক্রি করা হতো না।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *