বয়স মাত্র ১০! বিশ্বের এক নামী কোম্পানীর প্রতিষ্ঠাতা এই কিশোরী

বয়স মাত্র ১০ বছর। এই বয়সেই তাক লাগিয়ে দিয়েছে মেয়েটি। এত অল্প বয়সেই একটি জনপ্রিয় গেম বানিয়ে চমকে দিয়েছে সবাইকে।

১০ বছর বয়সী একটি মেয়ে বা ছেলের খেলাধুলা করার বয়স। কিন্তু সেই বয়সেই সামায়রা মেহতা একটি জনপ্রিয় কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। তাকে দেখে সেটা বোঝাই কঠিন হবে। কিন্তু বাস্তবে তাই হয়েছে।

মেহতা কোডারবানিজ নামে একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। তার উদ্ভাবিত বোর্ড খেলার মাধ্যমে চার বছরের শিশুও কম্পিউটার প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলো জানতে পারে। খুবই সহজ একটি খেলা।

এই খেলায় প্রত্যেক খেলোয়াড়ের একটি করে ছোট খরগোশ থাকে। বোর্ডের ওপর ছক্কার দানে সেটিকে এগিয়ে নিতে হয়। গন্তব্যে পৌঁছানো এবং পথে যত পারা যায় গাজর খেয়ে নেওয়াই ওই খরগোশের কাজ।

এভাবে খেলতে খেলতেই জানা হয়ে যায় প্রোগ্রামিংয়ের বিভিন্ন মৌলিক বিষয়। এই গেম বানিয়েই সে চমকে দিয়েছে পুরো বিশ্বকে। সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মেহতা জানিয়েছে, এর মাধ্যমে প্রোগ্রামিংয়ের বেসিক সবই জানা সম্ভব।

প্রকৌশলী বাবার কাছে চার বছর বয়সেই প্রোগ্রামিং শিখতে শুরু করে মেহতা। এর প্রায় এক বছরের মধ্যেই এ ধরণের একটি গেম তৈরির কথা মাথায় আসে তার। বিশেষ করে নিজের জন্য কোডিংয়ের লার্নিং ম্যাটেরিয়াল খুঁজতে গিয়ে মেহতা টের পায়, বাজারে চিত্তাকর্ষক কিন্তু কাজের এমন কিছু নেই।

এরপরে সে নিজেই একটি গেম বানানো শুরু করে। ২০১৮ সালের এপ্রিল থেকে এখন প্রায় দুই লাখ ডলারের গেম বিক্রি করেছে মেহেতা ও তার কোম্পানি।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *