Breaking News

বিশ্বে ২৪ ঘন্টায় রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত

ডেস্ক রিপোর্ট, ঢাকা; বিশ্বে একদিনেই ১ লাখ ৮৩ হাজার ২০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল রবিবার বিশ্বের যে কয়টি দেশে করোনা পরিস্থিতি চলছে, তথ্য যাচাই-বাছাইয়ের পর এ তথ্য দেয় সংস্থাটি।

ডব্লিউএইচও বলছে, মহামারি শুরু হওয়ার পর ২৪ ঘণ্টায় এটাই সর্বোচ্চ শনাক্তের ঘটনা। খবর বার্তা সংস্থা রয়টার্স’র।

রয়টার্স’র প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় আক্রান্তের পরিমাণ ছিল ১ লাখ ৮১ হাজার ২৩২। আর রোববার যে তথ্য পাওয়া গেছে তাতে দেখা যায় উত্তর ও দক্ষিণ আমেরিকাতেই করোনা রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ১৬ হাজার।

গতকাল ৫০ হাজারের বেশি আক্রান্ত হয়েছে ব্রাজিলে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী আজ সোমবার বাংলাদেশ সময় দুপুর ১২টা পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বে মোট আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৫০ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ৪ লাখ ৬৮ হাজারের বেশি। তবে বিশ্বে করোনাভাইরাসে প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২২  জুন ২০২০) তথ্য অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় আরও ৩৮  জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৫০২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ১৫৫৫৫ টি যা গতদিনে ছিল ১৫৫৮৫ । গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ২৮৭টি আর পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫৫৫টি। শনাক্তের হার ২২.৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৭৮ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৬ হাজার ৭৫৫ জন। সুস্থতার হার ৪০.৩৮% এবং মৃত্যুর হার ১.৩০ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ৩৩ জন ও নারী পাঁচজন। এদের মধ্যে ঢাকা বিভাগের ১৫ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুইজন করে, বরিশাল বিভাগের চারজন এবং সিলেট বিভাগের একজন। হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাড়িতে ১২ জন এবং হাসপাতালে আনার পথে একজন। ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৬১৮ জনকে। আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ৩৪১ জনকে।

আমাদের বাণী ডট কম/২২  জুন ২০২০/পিপিএম 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …