বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ছাড়াল

ডেস্ক রিপোর্ট, ঢাকা;  বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আজ সোমবার (১৮ মে ২০২০)  সকাল পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৮ লাখ ৪ হাজার ৭৬৫ জনে।

ওয়ার্ল্ডোমিটার অনুসারে, এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতু হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৭১১ জনের। এছাড়া আক্রান্তদের মধ্যে আরও ৪৪ হাজার ৮২০ জন আশঙ্কাজনক অবস্থায় থাকায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটার থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো চীনে শনাক্ত হওয়া করোনাভাইরাস মার্চ মাসের মাঝামাঝি সময়ে বাড়তে শুরু করে। ভাইরাসটি বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্বের অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৫ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ৯০ হাজারের বেশি মানুষ।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরে বাজারে করোনার টিকা পাওয়া যাবে বলে আশাবাদ প্রকাশ করেন।

সম্প্রতি বাংলাদেশেও করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৭ মে ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় আট হাজার ১১৪টি  নমুনা পরীক্ষা করে  এক হাজার ২৭৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৬৮ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ১৪ জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৩২৮ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২৫৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন চার হাজার ৩৭৩ জন। মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ১৩ জন ও নারী একজন। এদের মধ্যে ঢাকা বিভাগের ৯ জন ও চট্টগ্রাম বিভাগের পাঁচজন। ঢাকা বিভাগের মধ্যে ঢাকা সিটির আছেন পাঁচজন। তাদের বয়স বিশ্লেষণে ১১-২০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ একজন, ৫১-৬০ তিনজন, ৬১-৭০ তিনজন, ৭১-৮০ তিনজন ও ৮১-৯০ বছরের মধ্যে একজন।

আমাদের বাণী ডট কম/১৮ মে ২০২০/ডিএ

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …