Breaking News

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ

ডেস্ক রিপোর্ট, ঢাকা;   প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে বর্তমানে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ ২ হাজার ৩৮৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৮ হাজার ৪৪৫ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৯৯ লাখ ১৩ হাজার ২৩২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি। ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ১৫ হাজার ৭০৯ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৩৯৮ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ব্রাজিল। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ৯৬ হাজার ৪৩৪ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৮৬ হাজার ৪৯৬ জনের।

তৃতীয় স্থানে উঠে আসা ভারতে আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৮৫ হাজার ৪৯৪ জন। প্রাণ হারিয়েছে ৩২ হাজার ৯৬ জন। এছাড়া চতুর্থ স্থানে নেমে যাওয়া রাশিয়ায় করোনায় ৮ লাখ ৬ হাজার ৭২০ জন আক্রান্ত ও ১৩ হাজার ১৯২ জনের মৃত্যু হয়েছে।

পঞ্চম স্থানে জায়গা করে নেয়া দক্ষিণ আফ্রিকায় ৪ লাখ ৩৪ হাজার ২০০ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৬ হাজার ৬৫৫ জন। করোনার উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজার ৮৩০ জন এতে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন চার হাজার ৬৩৪ জন।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সবর্শেষ (২৫ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, দেশে একদিনে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আরও ৩৮  জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৮৭৪ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৫২০ জন  সব মিলে দেশে করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ২২ হাজার ১৭৮ জন, এবং সুস্থ হয়ে উঠেছে ১ হাজার ১১৪জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৬১৫ টি এবং পরীক্ষা করা হয়েছে পূর্বের মিলে ১০ হাজার ৪৪৬টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.১২ শতাংশ এবং এ পর্যন্ত ২০.০৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১১৪ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ২২ হাজার ৯০ জন। সুস্থতার হার ৫৫.২০ শতাংশ। মৃত্যুর হার ১.৩০ শতাংশ।

আমাদের বাণী ডট কম/২৬ জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …