বিশ্বের একমাত্র ব্যক্তি যিনি পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করতে পারেন পৃথিবীর যে কোনো দেশ

ব্রিটিশ রাণী এলিজাবেথ হচ্ছেন এমন একজন বিশেষ মানুষ, যিনি পাসপোর্ট ছাড়াই পৃথিবীর যে কোনো দেশ ভ্রমণ করতে পারেন। কোনো সীমান্ত অতিক্রম করতেই তার পাসপোর্ট লাগে না।

রানী যখন কোনো দেশে যান তখন তাঁর সঙ্গে থাকে বিশাল নিরাপত্তা বাহিনী, থাকে মণি মুক্তার মতো বহুমূল্যের রত্ন। এমনকি তাঁর পোষা কুকুর করজিসও থাকে তাঁর সঙ্গে। থাকে না শুধু তাঁর পাসপোর্ট।

রাণী এলিজাবেথ ছাড়া কোনো মানুষই এই সুবিধা পায় না। এমনকি রাণী ছাড়া ব্রিটিশ রাজপরিবারের অন্য কোনো সদস্যও পায় না এই সুবিধা। বৈধভাবে এক দেশ থেকে অন্য দেশে যেতে চাইলে পাসপোর্ট আপনার লাগবেই। কিন্তু এর কারণ কী?

জানা গেছে, যুক্তরাজ্যের সব পাসপোর্টই ইস্যু করা হয় রাণীর পক্ষ থেকে। এ প্রসঙ্গে ব্রিটিশ রাজ পরিবারের ওয়েবসাইটে লেখা আছে, ‘রাণী যখন বিদেশে ভ্রমণ করেন তখন তাঁর কোন পাসপোর্টের প্রয়োজন নেই। মেরুণ রঙের ব্রিটিশ পাসপোর্টে দু’টি রাজকীয় অস্ত্রের প্রতিকৃতি খোদাই করা আছে। আর লেখা আছে, ব্রিটেনের মহিমান্বিত রাণীর পক্ষ থেকে পাসপোর্টধারী ব্যক্তিকে গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।’
সুতরাং যেখানে স্বয়ং রাণীই ব্রিটিশ পাসপোর্ট ইস্যু করেন এবং পাসপোর্টধারী ব্যক্তির দায় গ্রহণ করেন সেখানে তার নিজের দায় নিয়ে কারো কোনো প্রশ্নই থাকতে পারে না। তবে, রাণী ছাড়া ব্রিটিশ রাজ পরিবারের অন্য যে কোনো সদস্যকেই বিদেশ ভ্রমণে পাসপোর্ট বহন করতে হবে। এমনকি এই বাধ্যবাধকতা রাণীর স্বামী ডিউক অব এডিনবার্গের জন্যও প্রযোজ্য।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *