বিনা টেন্ডারে গ্যাজপ্রমের সাথে চুক্তিতে বাসদের ক্ষোভ

বিনা টেন্ডারে ভোলা গ্যাস ক্ষেত্রের অনুসন্ধান ও উত্তোলনের জন্য রাশিয়ার কোম্পানি গ্যাজপ্রমের সাথে চুক্তি করায় তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

আজ  বুধবার ( ২৯ জানুয়ারি ২০২০০ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বাসদ প্রধান কমরেড খালেকুজ্জামান বলেন, ভোলা নর্থ গ্যাস ক্ষেত্রটি বাংলাদেশের জাতীয় প্রতিষ্ঠান বাপেক্স অনুসন্ধান ও জরিপ কাজ সম্পন্ন করার পর ঐ গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনের দায়িত্ব রাশিয়ার গ্যাজপ্রমকে কেন দেয়া হলো তা দেশবাসীর কাছে বোধগম্য নয়।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, একটি কূপ খনন করতে বাপেক্সের যেখানে ৭০ কোটি টাকা লাগে সেখানে শতাধিক কোটি টাকা দিয়ে কেন গ্যাজপ্রমকে কূপ খননের দায়িত্ব দেয়া হবে? তাছাড়া আইন অনুযায়ী আন্তর্জাতিক কোন কোম্পানিকে গ্যাস ক্ষেত্র অনুসন্ধান ও উত্তোলনের দায়িত্ব দিতে হলে আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করতে হয়। কিন্তু এ ক্ষেত্রে টেন্ডার ছাড়াই গ্যাজপ্রমকে ভোলা গ্যাস ক্ষেত্রে অনুসন্ধান-উত্তোলনের দায়িত্ব দেয়া হয়েছে জ্বালানি ক্ষেত্রে জরুরি বিশেষ বিধান অর্থাৎ দায়মুক্তি আইনের মাধ্যমে।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, জ্বালানি ক্ষেত্রে সরকারের ভুলনীতি-দুর্নীতির ফলেই জাতীয় প্রতিষ্ঠান বাপেক্স এর সক্ষমতা বৃদ্ধি না করে ক্রমাগত অকার্যকর করে রাখা হচ্ছে এবং দেশের তেল-গ্যাসসহ জ্বালানি সম্পদের যথেচ্ছ লুটপাট অব্যাহত রয়েছে।

বিবৃতিতে অবিলম্বে গ্যাজপ্রমের সাথে ভোলা গ্যাস ক্ষেত্রের চুক্তি বাতিল করে বাপেক্সের মাধ্যমেই অনুসন্ধান ও উত্তোলনের জোর দাবি জানান এবং বাপেক্স-পেট্রোবাংলাসহ জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা ও বরাদ্দ বৃদ্ধির দাবি জানান এবং জ্বালনিক্ষেত্রে গণবিরোধী দায়মুক্তি আইন বাতিলের দাবি জানান। একই সাথে সরকারে ভুলনীতি ও দুর্নীতির বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …