Breaking News

প্রয়োজনে মেগা প্রকল্প বাতিল করে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়াতে হবে: এমপি বাদশা

নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  রাজশাহী দুই আসনের সংসদ সদস‍্য ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, সংবিধানে শিল্পের উন্নয়ন ও শ্রমিকের স্বার্থরক্ষার বিষয় উল্লেখ থাকলেও শ্রমিক ছাটাই নিয়ে সরকারের নিরবতা রহস‍্যময়। কেবলমাত্র গার্মেন্টসের উপর নির্ভর করলে চলবেনা। শিল্পের বহুমুখী বিকাশ ও সম্ভাবনা নিয়ে সরকারকে কাজ করতে হবে। নতুন ক্ষেত্র চিহ্নিত করে সহযোগিতা দিতে হবে। তিনি এই বাজেটে স্বাস্থ‍্যখাতকে সবচাইতে বেশী গুরুত্ব দিয়ে বরাদ্দ নিশ্চিত করতে হবে যাতে দেশের সকল প্রান্তে জনগণ স্বাস্থ‍্যসেবা পায়।

আজ বুধবার (১০ জুন ২০২০) সকাল ১১ টায়  গণতান্ত্রিক বাজেট আন্দোলনের উদ‍্যোগে ‘জন-বাজেট সংসদ ‘ অনলাইন আলোচনায় একথা বলেন তিনি।

এমপি ফজলে হোসেন বাদশা  বলেন, কিউবা এক সপ্তাহ আগে থেকে কোভিড সংক্রমণ ও মৃত‍্যূ বন্ধ করতে পারলো। ওদের পাশে তো ওয়ার্ল্ড ব‍্যাংকও নাই। পাশের দেশ ভারতের কেরালায় স্থানীয় সরকার ব‍্যবস্থা এতটাই শক্তিশালী যে রোগী সনাক্তকরা এবং তার চিকিৎসা স্থানীয় পর্যায়ে দেয়া সম্ভব হয়েছে। এমনকি মানসিক স্বাস্থ‍্যের বিষয়টিও তৃণমূল পর্যায়ে স্বাস্থ‍্যকেন্দ্রের মাধ‍্যমে দেয়া সম্ভব হয়েছে। তদারকিতে আছে স্থানীয় সরকার। এই বাজেটে স্বাস্থ‍্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে। কারণ এটা হতে হবে ‘জীবন বাঁচানোর বাজেট।’ প্রয়োজনে মেগা প্রকল্পগুলো বাতিল করে অথবা এসবের উন্নয়ন গতি শ্লথ করে দরিদ্র বৃহত্তর জনগোষ্ঠীর স্বাস্থ‍্যরক্ষার স্বার্থ দেখতে হবে।

তিনি আরও বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করতে জেলা বাজেটের ধারণাকে গ্রহন করতে হবে। জলবায়ু পরিবর্তন ও কৃষি বিষয়ে বাজেট জেলা পর্যায়ে প্রনয়ণ যথেষ্ট কার্যকর ভুমিকা রাখতে পারে। ঋণের ক্ষেত্রে ক্রেডিট হিস্ট্রি বলে একটা কথা আছে। সে হিস্ট্রি বিবেচনা করলে আমাদের দেশের শিল্পপতিদের চেয়ে কৃষকের ক্রেডিট হিস্ট্রি অনেক ভালো। তাই কৃষিকে শক্তিশালী করতে হলে কৃষককে ঋণ দিতে হবে। কৃষিকে আগ্রাধিকার দিয়ে বাজেটে বরাদ্দ দিতে হবে। সাথে সাথে আদিবাসী জনগোষ্ঠীর স্বার্থ সূরক্ষার বিষয় বাজেটে প্রতিফলিত হতে হবে।

ফজলে হোসেন বাদশা বলেন, অনেকে বলেন দেশ এখন আমেরিকার মত উন্নত হতে চলেছে। কোভিড দেখিয়ে দিয়েছে দুবর্লতা। ঠিক করতে হবে উন্নয়ন দর্শন। কেমন উন্নয়ন চাই। আমেরিকার মত নাকি মুক্তিযুদ্ধের সময় লালিত যে স্বপ্ন নিয়ে এদেশের মানুষ যুদ্ধ করেছিলো তেমন বাংলাদেশ।

সভায় অন্যান্যদের মধ্যে আলোচক হিসেবে ছিলেন, বাংলাদেশ ব‍্যাংকয়ের সাবেক গভর্নর অধ‍্যাপক ড. আতিউর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ‍্যাপক শারমিন্দ নিলোর্মী এবং গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক জনাব মনোয়ার মোস্তফা। সম্মেলনের সুচনায় স্বাগত বক্তব্য রাখেন একশন এইড বাংলাদেশের পরিচালক জনাব আসগর আলী সাবরী। সঞ্চালনায় ছিলেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জনাব আমান রহমান। সহ-সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে ডিবিএম এর যুগ্ম সম্পাদক জনাব সেকেন্দার আলী মিনা এবং তথ‍্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক জনাব মাসুদুল আলম।

আমাদের বাণী ডট কম/১০ জুন ২০২০/ডিএ 

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …