প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন পুরস্কার ও সম্মাননা

Discuss Today

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন পুরস্কার ও সম্মাননা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত মােট ৭ বার জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন এবং ৪র্থ বারের মতাে প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণ করেছেন। এই সময়টুকুর মধ্যে বাংলাদেশের বিভিন্ন সেক্টরের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননা লাভ করেন। যেমন

প্রশ্ন: শাস্তি প্রতিষ্ঠা, ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতি প্রতিরােধে বিশেষ অবদান রাখায় ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কোন অ্যাওয়ার্ড প্রদান করে?

উত্তর: টেগর পিস অ্যাওয়ার্ড।

প্রশ্ন: শান্তি প্রতিষ্ঠা, ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতি প্রতিরােধে বিশেষ অবদান রাখায় ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেগর পিস অ্যাওয়ার্ড প্রদান করে কোন সংস্থা?

উত্তর: কোলকাতার দ্য এশিয়াটিক সােসাইটি।

প্রশ্ন: তরুণদের কর্মমুখী শিক্ষায় দক্ষতা উন্নয়নে বিশেষ অবদানের জন্য ২০১৯ সালের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “Champion of Skill Development for Youth Award’ 999 করে কোন সংস্থা?

উত্তর: জাতিসংঘের শিশু তহবিল (UNICEF)

প্রশ্ন: বাংলাদেশের টিকাদান কর্মসূচিতে ব্যাপক সাফল্যের জন্য ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরে প্রদান করে কোন সংস্থা?

উত্তর: Global Alliance for Vaccination and Immunization (GAVI)

প্রশ্ন: বাংলাদেশ-ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক গড়ে। তােলায় অসামান্য অবদান, জনকল্যাণ, আন্তর্জাতিক শান্তি-সহযােগিতায় বিশেষ অবদান রাখায় ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী। শেখ হাসিনাকে ‘ড, কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল নামক সংস্থাটি কোন পুরস্কার প্রদান করে?

উত্তর: ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯।

লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এম্পাওয়ারমেন্ট অ্যাওয়ার্ডঃ

২০১৯ সালের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান উইমেন (আইএসএডব্লিউ) কর্তৃক লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এম্পাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড লাভ করেন।

যে জন্য লাভ করেন নারীর ক্ষমতায় অসামান্য অবদান ও দক্ষিণ এশিয়া অঞ্চলে গতিশীল নেতৃত্বের জন্য তাঁকে এই পুরস্কার দেয়া হয়।

ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ও স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ সম্মাননাঃ

রােহিঙ্গাদের আশ্রয়দানে মানবিক ও দায়িত্বশীল নীতির জন্য অনন্য নেতৃত্বের স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বৈশ্বিক সংবাদ সংস্থা ‘Inter Press Service’ কর্তৃক ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং আন্তর্জাতিক দাতব্য সংস্থা ‘Global Hope Coalition’ কর্তৃক স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ সম্মাননা লাভ করেন।

গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড :

২০১৮ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক Global Summit of Women’ কর্তৃক নারী নেতৃত্বের সফলতার স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন ও এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড :

লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য ২০১৬ সালে জাতিসংঘের দুটি অ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরস্কারগুলাে হলাে- ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন ও এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড। প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন পুরস্কারটি দেওয়া হয় ইউএন উইমেনের পক্ষ থেকে। আর এজেন্ট অব চেইঞ্জ অ্যাওয়ার্ড দেয় গ্লোবাল পার্টনারশিপ ফোরাম।

চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার :

‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার। জলবায়ু পরিবর্তনে ঝুঁকি মােকাবিলায় জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১৫ সালে এ পুরস্কারে ভূষিত করে।

ITU (International Telecom Union) Award :

ITU (International Telecom Union) Award. ডিজিটাল বাংলাদেশ গঠন ও তথ্য প্রযুক্তির উন্নয়নে বিশেষ অবদানের জন্য জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১৫ সালে এ পুরস্কারে ভূষিত করে।

WIP (Women in Parliament) Global Award :

WIP (Women in Parliament) Global Award. রাজনীতিতে নারী পুরুষের বৈষম্য কমানাের ক্ষেত্রে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় নেতৃস্থানীয় ভূমিকা পালনে ২০১৫ সালের ২৫ মার্চ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় এ পুরস্কার দেওয়া হয়।

শান্তিবৃক্ষ পদক (Peace Tree Award)’:

‘শান্তিবৃক্ষ পদক (Peace Tree Award)’। নারী ও শিশুশিক্ষা ও উন্নয়নে বিশেষ অবদানের জন্য ইউনেস্কো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পুরস্কারে ভূষিত করে। এছাড়াও খাদ্য উৎপাদন ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্যের জন্য সেপ্টেম্বর ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভারসিটি প্রধানমন্ত্রীকে এক সম্মাননা সার্টিফিকেট প্রদান করে।

South South Award :

‘South South Award’ খাদ্য নিরাপত্তা এবং ক্ষুধা ও দারিদ্র্য বিমােচনে বিশেষ অবদানের জন্য জাতিসংঘের ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো অপারেশন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১৩ সালে এ পুরস্কারে ভূষিত করে।

Manthan Award :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নপ্রসূত একটি বাড়ি ও একটি খামার প্রকল্প ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য তথ্য-প্রযুক্তি মেলায় ২৩ সেপ্টেম্বর সাউথ এশিয়া ও এশিয়া প্যাসিফিক Manthan Award 2013′ পদকে ভূষিত হন।

Diploma Award:

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) দারিদ্র্য ও অপুষ্টি দূর করার ক্ষেত্রে উল্লেখযােগ্য অগ্রগতি অর্জন করায় ২০১৩ সালে ১৬ জুন বাংলাদেশকে ‘Diploma Award’ পদকে ভূষিত করে।

ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ডিলিট ডিগ্রি :

শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় ভূমিকা রাখার জন্য ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১২ সম্মানসূচক ডিলিট ডিগ্রি প্রদান করা করে।

Cultural Diversity পদক:

বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা এবং সাংস্কৃতিক কার্যক্রম এগিয়ে নিতে বিশেষ অবদানের জন্য UNESCO ২০১২সালে ১৬ জুন মাননীয় প্রধানমন্ত্রীকে ‘Cultural Diversity পদকে ভূষিত করে।

Global Diversity Award :

২০১১ সালে ২৬ জানুয়ারি ইংল্যান্ডের হাউস অব কমন্সের স্পিকার Jhon Bercwo MP প্রধানমন্ত্রীকে গণতন্ত্র পুনরুদ্ধারে দূরদর্শী নেতৃত্ব, সুশাসন, মানবাধিকার রক্ষা, আঞ্চলিক শান্তি ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মােকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে তার অনবদ্য অবদানের জন্য ‘Global Diversity Award’ প্রদান করেন।

South South Award :

South South Award স্বাস্থ্য খাতে তথ্য-প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নারী ও শিশু মৃত্যুর হার কমানাের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য International A Telecommunication union (ITU) South South News এবং জাতিসংঘের আফ্রিকাসংক্রান্ত অর্থনৈতিক কমিশন যৌথভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘South South Award 2011 Digital Devolopment Health পুরস্কারে ভূষিত করে।

ডফিন বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক :

২০১১ সাল, স্বর্ণপদক (গণতন্ত্র সুসংহতকরণে প্রচেষ্টা ও নারীর ক্ষমতায়নে অবদান রাখার জন্য), ডফিন বিশ্ববিদ্যালয়, ফ্রান্স।

বাংলা অ্যাকাডেমির ফেলােশিপ :

বাংলা অ্যাকাডেমির সম্মাননা সূচক ফেলােশিপ পেয়েছেন ২০১১ সালে।

MDG (Millenium Devolopment Goal) Award 2010:

MDG (Millenium Devolopment Goal) Award 2010′ : শিশু মৃত্যু হ্রাসসংক্রান্ত MDG-4 অর্জনের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘ এ পুরস্কার প্রদান করে।

St.Petrsburg University ডক্টরেট ডিগ্রি :

২০১০ সালের ২৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তর্জাতিক উন্নয়নে অসমান্য অবদানের জন্য St.Petrsburg University প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ডক্টরেট প্রদান করেন।

ইন্দিরা গান্ধী শান্তি পদক :

২০১০ সালের ১২ জানুয়ারি বিশ্বখ্যাত ‘ইন্দিরা গান্ধী শান্তি পদক ২০০৯’-এ ভূষিত হন।

নোট-মোস্তাফিজার মোস্তাক

Check Also

বাংলাদেশের বিভিন্ন পঞ্চবার্ষিকী পরিকল্পনা

বাংলাদেশের বিভিন্ন পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রশ্ন: ‘পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ বলতে কী বােঝায়?  উঃ স্থানীয় পর্যায়ে সার্বিক উন্নয়নের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *