পূর্ণাঙ্গ কমিটিতেও জায়গা হল না মন্ত্রীদের

গত ২১ ডিসেম্বর ঘোষণা করা হয় আওয়ামী লীগের নতুন কমিটি। ওই কমিটিতে গুরুত্বপূর্ণ পদে কয়েক মন্ত্রী বহাল থাকলেও, মন্ত্রিসভায় আছেন এমন বেশ কয়েকজন নেতা ‌কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেননি। আশায় ছিলেন হয়ত পূর্ণাঙ্গ কমিটিতে জায়গা হবে তাদের। তবে বৃহস্পতিবার ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতেও জায়গা হয়নি তাদের।

দলকে আরও শক্তিশালী করতে দীর্ঘদিন ধরেই সংগঠন হিসেবে আওয়ামী লীগকে সরকার থেকে আলাদা করার আলোচনা চলছিল। এরই অংশ হিসেবে মন্ত্রিসভায় থাকা বেশ কয়েক নেতা দলীয় পদ থেকে ছিটকে পড়েছেন বলে মনে করা হচ্ছে।

বর্তমানে আওয়ামী লীগের কমিটিতে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও মন্ত্রিসভায় আছেন এবং একই সঙ্গে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে যারা দায়িত্ব পেয়েছেন তাদের মধ্যে আছেন- পুনরায় সাধারণ সম্পাদক পদে নির্বাচিত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পুনরায় সভাপতিমণ্ডলীর সদস্য পদে নির্বাচিত কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক পদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি ও প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ থেকে পদোন্নতি পেয়ে যুগ্ম-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

নতুন এ কমিটিতে অর্থ সম্পাদকের পদ হারিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাংগঠনিক সম্পাদকের পদ হারিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, আইন বিষয়ক সম্পাদকের পদ হারিয়েছেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম, মহিলা বিষয়ক সম্পাদকের পদ হারিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা ও কার্যনির্বাহী সংসদের সদস্যপদ হারিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার পূর্ণাঙ্গ কমিটিতেও জায়গা হয়নি তাদের। বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে ৮১ সদস্যের এ পূর্ণাঙ্গ কমিটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন দলটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা:

সাংগঠনিক সম্পাদক: অ্যাড আফজাল হোসেন ও শফিউল আলম চৌধুরী নাদেল

অর্থ ও পরিকল্পনা: বেগম ওয়াসিকা আয়শা

তথ্য ও গবেষণা: ড সেলিম মাহবুব

শ্রম ও জনশক্তি: হাবিবুর রহমান সিরাজ

উপ প্রচার: আমিনুল ইসলাম

উপ দপ্তর: সায়েম খান

সদস্য: আবুল হাসনাত আব্দুল্লাহ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তোফা জালাল মহিউদ্দিন, খ ম জাহাঙ্গীর, নুরুল ইসলাম ঠান্ডু, বদরুদ্দিন আহমেদ কামরান, দিপঙ্কার তালুকদার, অ্যাডভোকেট আমিরুল আলম মিলন, আক্তার জাহান (রাজশাহী), ডা. মুশফিক (হবিগঞ্জ), অ্যাড. রিয়াজুল কবির কাওসার, মেরিনা জামান কবিতা, পারভিন জামান কল্পনা, হোসনে আর লুৎফক ডালিয়া- রংপুর, অ্যাডভোকেট সফুরা খাতুন, অ্যাডভোকেট সানজিদা খানম, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, শাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রব্বানী চিনু, মারুফা আক্তার পপি, উপাধ্যক্ষ রেমেং আরেং, গ্লোরিয়া সরকার ঝর্ণা

এছাড়া একটি সাংগঠনিক সম্পাদক, তিনটি সদস্যপদ সহ বাকি আরো কয়েকটি সম্পাদকীয় পদ পরে ঘোষণা করা হবে।

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …