নওগাঁয় আদিবাসী পল্লীতে অগ্নিসংযোগ, নিন্দা সিপিবি(এম)’র

নওগাঁর ধামইরহাট উপজেলার আলমপুর ইউনিয়নের কাগজকুটা গ্রামে আদিবাসী পল্লিতে গত ২৪ মার্চ গভীর রাতে আওয়ামী লীগের স্থানীয় নেতা মোশারফ হোসেন মিস্টারের নেতৃত্বে দুর্বৃত্তদের হামলা ও অগ্নিসংযোগের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)- সিপিবি(এম) ।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী)”র সাধারণ সম্পাদক কমরেড এম এ সামাদ এক বিবৃতিতে বলেছেন, নওগাঁর এই আদিবাসী পল্লিতে প্রায় ৪০টি ভুমিহীন আদিবাসী ও বাঙালি পরিবার বসবাস করছেন। তাঁদেরকে উচ্ছেদের জন্য পরিকল্পিতভাবে আওয়ামী লীগের দুর্বৃত্তরা হাসুয়া, কুড়াল, তীর-ধনুক নিয়ে রাতের আঁধারে নৃশংসভাবে হামলা চালায়। ঘুমন্ত মানুষের ওপর হামলার পর দুর্বৃত্তরা পেট্রোল দিয়ে ঘর-বাড়ি পুড়িয়ে দেয়। থাল-বাসন, ধান, চাল, নগদ টাকাসহ সহায়-সম্বল সব লুট করে নিয়ে যায়। অসহায়, আতঙ্কিত মানুষকে এখন খোলা আকাশের নিচে থাকতে হচ্ছে। উপরন্তু পুলিশ দুর্বৃত্তদের পক্ষ নিয়ে ২ জন আদিবাসীকে গ্রেপ্তার করেছে।

তিনি আরও বলেন, আদিবাসী, গরিব-নিম্নবিত্ত মানুষের ওপর টার্গেট করে একের পর এক হামলা হচ্ছে। সরকার প্রত্যক্ষ-পরোক্ষভাবে হামলাকারীদের পক্ষে অবস্থান নিচ্ছে। তাই কোনো হামলারই বিচার হচ্ছে না। জনগণের প্রতিরোধ-আন্দোলনের মাধ্যমেই সব হামলার সমুচিত জবাব দেয়া হবে।

বিবৃতিতে তিনি আরও বলেন, অবিলম্বে সরকারি উদ্যোগে তাঁদের মধ্যে প্রয়োজনীয় ত্রাণ সরবরাহ করতে হবে এবং ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের জন্য বসতবাড়ি নির্মাণের ব্যবস্থা করতে হবে।

তিনি হামলাকারী আওয়ামী দুর্বৃত্তদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একইসঙ্গে হয়রানিমূলকভাবে গ্রেপ্তারকৃত ২জন আদিবাসীর অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেন।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *