দেশে করোনা টেস্টে শতভাগ সঠিক ফল আসছে না: জিএম কাদের

ডেস্ক রিপোর্ট, ঢাকা; জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, করোনা মোকাবিলায় দেশে কুইক টেস্টিং জরুরি হয়ে উঠেছে। দ্রুততম সময়ে পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে রোগীর চিকিৎসায় দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন চিকিৎসকরা।

আজ সোমবার (১১ মে ২০২০) এক ভিডিওবার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরমর্শ অনুযায়ী যে পদ্ধতিতে করোনা ভাইরাসের টেস্ট করা হচ্ছে তাতে শতভাগ সঠিক ফল দিচ্ছে না। নমুনা সংগ্রহ থেকে বিভিন্ন কারণেই সঠিক ফল আসছে না। সে ক্ষেত্রে কুইক টেস্টিং হলে পরীক্ষার ফল ভালো হবে।

এ প্রসঙ্গে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, দেশে উদ্ভাবিত পদ্ধতিতে করোনা পরীক্ষা করা যেতে পারে। অথবা বিদেশ থেকে আমদানি করে হলেও কুইক টেস্টিংয়ের ব্যবস্থা করতে হবে।

তিনি চলমান পরীক্ষা-নিরীক্ষার সমালোচনা করে বলেন, টেস্ট করতে তিন দিন সময় লাগে আর রেজাল্ট পেতে সময় লাগে আরও সাত দিন। দেখা যায় ১০ দিনে রোগী মারা যাচ্ছে। তাই দ্রুততম সময়ে পরীক্ষা-নিরীক্ষা করে করোনা রোগীর চিকিৎসা দেওয়ার বিকল্প নেই।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, করোনা মোকাবিলায় আরও বেশি চিকিৎসক-নার্স নিয়োগ দিতে হবে। করোনা চিকিৎসায় আরও হাসপাতাল নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে বেসরকারি খাতকে আরও উৎসাহ দিতে হবে। প্রয়োজনে করোনা চিকিৎসায় বেসরকারি খাতকে প্রণোদনা দিতে হবে সরকারের পক্ষ থেকে।

আমাদের বাণী ডট/১১ মে ২০২০/পিবিএ 

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …