দেখতে দেখতে ৯৭ হাজার মানুষের প্রাণ কেড়ে নিল করোনা

করোনায় মৃত্যু
ছবি; রয়টার্স

আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  ক্রমেই দীর্ঘ হচ্ছে লাশের সাড়ি ও করোনা আক্রান্তের সংখা। সারা বিশ্বে মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৭২২ জনের। এই রোগে ১৬ লাখ ৩৭ হাজার ১৯ জন আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৬ হাজার ৬৫৫ জন।

করোনা ভাইরাসের পরিসংখ্যান দিতে যুক্তরাষ্ট্র  ভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ এর সর্বশেষ তথ্য জানা যায়, করোনায় মৃত্যুতে শীর্ষে অবস্থান করছে ইউরোপের কয়েকটি দেশ। এর মধ্যে ১৮ হাজার ২৭৯ জনের প্রাণহানিতে এখনো শীর্ষে রয়েছে ইতালি। এর পরের অবস্থানেই রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৯১ জনের।

স্পেনে মারা গেছেন ১৫ হাজার ৪৪৭, ফ্রান্সে ১২ হাজার ২১০, যুক্তরাজ্যে ৭ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ১ হাজার ৯০০ জন এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। আর ১ হাজার ৩৪১ জনের মৃত্যু হয়েছে ফ্রান্সে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত ডিসেম্বরে ছড়িয়ে পড়ে এই মহামারি প্রাণঘাতী করোনাভাইরাস। দেশটি এখন করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এনেছে। তবে এটা ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে আমেরিকা ও ইউরোপে।

‘ওয়ার্ল্ডোমিটার’ এর তথ্যমতে, শনাক্ত রোগীর সংখ্যা এখন সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬। এরপর ১ লাখ ৫৩ হাজার ২২২ জন স্পেনে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায় ১০৯৭ টি নমুনা পরীক্ষা করে নতুন করে ১১২   জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে  ৩৩০ জনে। নতুন করে আরও  ১  জন মারা গেছেন এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল  ২১  জনে। গতকাল বৃহস্পতিবার  (০ ৯ এপ্রিল ২০২০) দুপুর আড়াই টায় স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে যুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক।

আমাদের বাণী ডট কম/১০ এপ্রিল ২০২০/এভিপি 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …