দেখতে দেখতে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়ালো

আমাদের বাণী ডেস্ক, ঢাকা; বিশ্বে সবচেয়ে আতঙ্কিত ভয়ঙ্গকর প্রলয় হচ্ছে দাবানলের কিছু সময় তাণ্ডব চালিয়ে এলাকা দেয়। বিশ্বে ছড়িয়ে পরা করোনা ভাইরাস দাবনালরের চেয়েও ভঙ্গকর প্রলয়। আর এই  প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক করোনা জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড মিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে ৮২ হাজার ৮০ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৩১ হাজার ৭০৬ জন।

গত বছরের শেষ দিকে চীনে মহামারি এই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হলেও এতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজারে বেশি লোক মারা গেছেন, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ।

মৃত্যুর মিছিলে  ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ৮৯৭ জন মারা গেছে, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৪০ হাজার ৫১১ জন।

এদিকে করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বে সবার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে বর্তমানে ৩ লাখ ৭৭ হাজার ৬০৫ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১ হাজার ৭৮৯ জনের।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭৪০ জন, মারা গেছে ৩ হাজার ৩৩১ জন। তবে আশার কথা হচ্ছে দেশটিতে গত ২৪ ঘন্টায় কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে ভয়াবহ আকার ধারণ করছে করোনা। দেশটিতে এ পর্যন্ত ৯৮ হাজার ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯১১ জনের। গত ২৪ ঘন্টায় দেশটিতে ৮৩৩ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে দেশটিতে সর্বোচ্চ। এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩ হাজার ৩৭৫ জন, আর মৃত্যু হয়েছে ১ হাজার ৮১০ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

মধ্যপ্রাচ্যের ইরানে এখন পর্যন্ত ৬২ হাজার ৫৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ হাজার ৮৭২ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ হাজার ৯০৮ জনে দাঁড়িয়েছে, মারা গেছে ১৩৭ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৫৫ জন, আক্রান্ত ৪ হাজার ৪ জন।

এদিকে  প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘন্টায় ৭৯২ টি নমুনা সংগ্রহ করা হয়েছে যার ৪১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। নতুন করে আরও ৫ জন মারা গেছেন এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ জনে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ঢাকার ২০ জন, নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লায় ১ জন ও চট্টগ্রামে ১ জন এবং কেরানীগঞ্জে ১ জন। গতকাল মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুর ২ টায় স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা একথা বলেন।

আমাদের বাণী ডট কম/০৮ এপ্রিল ২০২০/পিপিএম 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …