ঢালাওভাবে শ্রমিক ছাঁটাই এ ‘স্কপ’ এর উদ্বেগ

 নিজস্ব প্রতিবেদক ॥ রাজধানীর আশুলিয়ায় হাজার হাজার গার্মেন্টস শ্রমিককে ছাঁটাই এর নিন্দা করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

মঙ্গলবার শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ এর যুগ্ম সমন্বয়কারী চৌধুরী আশিকুল আলম ও রাজেকুজ্জামান রতন যৌথ বিবৃতিতে এই নিন্দা জানান।

স্কপ নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, রপ্তানিমুখী পোশাক শিল্পে কর্মরত হাজার হাজার শ্রমিককে অন্যায়ভাবে ছাঁটাই করে চলেছে শিল্প মালিকেরা। মজুরি গেজেটে শ্রমিকদের মজুরি নির্ধারণের ক্ষেত্রে বৈষম্য ও ত্রুটি শ্রমিকদের চোখে ধরা পড়ায় শ্রমিকদের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অধিকাংশ কারখানায় প্রতিনিধিত্বশীল ট্রেড ইউনিয়ন না থাকার কারণে শ্রমিকদের দাবি জানানোর সুযোগ কম থাকায় সাধারণ শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভে নেমে পড়ে। পরবর্তীতে সরকার এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের মধ্য দিয়ে যে সিদ্ধান্ত হয়েছে তা শ্রমিকদের মনপুত না হলেও একটা বিষয় পরিস্কার হয়েছে যে, শ্রমিকরা সঠিকভাবেই বুঝতে পেরেছিলেন যে তারা ঠকেছেন।

শ্রমিকরা বিক্ষোভ না করলে এই অসঙ্গতি কারো সামনেই আসতো না। কিন্তু আন্দোলন স্তিমিত হয়ে যাবার পর ঢালাও শ্রমিক ছাঁটাই এর ঘটনায় স্কপ নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করে বলেন, যারা উৎপাদন করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ায় তাদের উপর নিপীড়ন চালিয়ে শিল্পে স্থিতিশীলতা রক্ষার এই মানসিকতা দেশকে মারাত্মক বিপর্যয়ের দিকেই নিয়ে যাবে।

স্কপ নেতৃবৃন্দ অনতিবিলম্বে অন্যায়ভাবে ছাঁটাইকৃত সকল শ্রমিকদের স্বপদে বহাল এবং মামলা সমূহ প্রত্যাহার করার দাবি জানান।

আমাদের বাণী/আ-আ-হ-মৃধা

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *