Breaking News

ডোনাল্ড ট্রাম্প করোনার নতুন নাম দিলেন ‘কুং ফ্লু’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা; মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস (কোভিড ১৯) এর নতুন নাম দিয়েছেন ‘কুং ফ্লু’ । এটিকে চীনা ভাইরাস হিসেবেনামকরন করেন তিনি ।

  • আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রে লকডাউন দেয়ার পর প্রথম নির্বাচনি সমাবেশ করলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সমাবেশে করোনা ছাড়াও প্রায় দুই ঘণ্টার সমাবেশে বর্ণবাদ বিরোধ আন্দোলনসহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামা ট্রাম্প। তবে, সমাবেশে জমায়েত ধারণার চেয়েও অনেক কম হয়েছে।

এ সমাবেশে ট্রাম্প ১০ লাখ মানুষের জনসমাগম আশা করলেও, ব্যাংক অব ওকলাহোমা সেন্টারের ভেতরে ১৯ হাজার আসনের সবটাও পূর্ণ হয়নি বলে গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

  • ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘বিকৃতমস্তিষ্ক বামপন্থি দুস্কৃতিকারীরা আমাদের ইতিহাস তছনছ করে দেয়ার চেষ্টা করছে। আমাদের স্মৃতিস্তম্ভগুলো ভেঙে ফেলতে চাইছে। আমরা তাদের দাবির কাছে নত হব না।’

সমাবেশে উপস্থিত সমর্থকদের ‘যোদ্ধা’ বলে অভিহিত করেন তিনি। সমাবেশে লোক কম হওয়ার জন্য গণমাধ্যম ও বর্ণবাদবিরোধী আন্দোলনকারীদের ঘাড়ে দায় চাপান রিপাবলিকান এ প্রেসিডেন্ট। পাশাপাশি যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলন ও একের পর এক মূর্তি উপড়ে ফেলার ঘটনাতে ক্রুদ্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেন।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২২  জুন ২০২০) তথ্য অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় আরও ৩৮  জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৫০২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ১৫৫৫৫ টি যা গতদিনে ছিল ১৫৫৮৫ । গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ২৮৭টি আর পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫৫৫টি। শনাক্তের হার ২২.৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৭৮ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৬ হাজার ৭৫৫ জন। সুস্থতার হার ৪০.৩৮% এবং মৃত্যুর হার ১.৩০ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ৩৩ জন ও নারী পাঁচজন। এদের মধ্যে ঢাকা বিভাগের ১৫ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুইজন করে, বরিশাল বিভাগের চারজন এবং সিলেট বিভাগের একজন। হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাড়িতে ১২ জন এবং হাসপাতালে আনার পথে একজন। ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৬১৮ জনকে। আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ৩৪১ জনকে।

আমাদের বাণী ডট কম/২২  জুন ২০২০/পিপিএম 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …