কাশ্মীর থেকে কেড়ে নিয়ে দিল্লিতে ইন্টারনেট ফ্রি!

আর্টিকেল ৩৭০ নিয়ে কয়েদন ধরেই উত্তাল সমগ্র ভারত। এই ধারা বিলোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা বঞ্চিত করেছে ভারত সরকার। শুধু তাই নয়, কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গ্যাস, বিদ্যুৎ, টেলিভিশন, রেডিও এমনকি ইন্টারনেট সেবাও বন্ধ করে দেয়া হয়েছে। তবে কাশ্মীরকে অন্ধকার কুপে পরিণত করলেও ইন্টারনেট সেবার দিক থেকে দিল্লিতে একেবারে উদার মনোভাব দেখালেন ক্ষমতাসীন আম আদমি দলের মুখ্যমন্ত্রী অরিবন্দ কেজরিওয়াল।

আগামী কয়েক মাসের মধ্যে ভারতের রাজধানী নয়া দিল্লীতে ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সার্ভিস চালু হবে বলে জানিয়েছে কেজরিওয়াল। পাশাপাশি প্রতি মাসে প্রত্যেক গ্রাহক ১৫ জিবি ডাটা ফ্রি ব্যবহার করতে পারবে। আর ইন্টারনেটের গতি থাকবে ২০০ এমবিপিএস পর্যন্ত।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন,‘দিল্লীর সর্বত্র এগারো হাজার হটস্পট স্থাপন করবে। ওয়াইÑফাই সেবা চালুর কাজ শুরু হয়ে গেছে। প্রতি মাসে প্রত্যেক গ্রাহক ১৫ জিবি ডাটা ফ্রি ব্যবহার করতে পারবে।’

হটস্পট স্থাপন সম্পর্কে মুখ্যমন্ত্রী বলেন, দিল্লীর মন্ত্রিসভায় এগারো হাজার হটস্পট স্থাপনের প্রস্তাব গৃহীত হয়েছে। আগামী তিন থেকে চার মাসের মধ্যে ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সার্ভিস শুরু হবে। চার হাজার হটস্পট বাস স্টপে স্থাপন করা হবে। বাকি সাত হাজার হটস্পট দিল্লীর জনবহুল স্থানে স্থাপন করা হবে।

প্রত্যেক হটস্পটে অন্তত ২০০ জন মানুষ ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করতে পারবে।

দিল্লীর সর্বত্র এক লাখ চল্লিশ হাজার সিসিটিভি স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও অরবিন্দ কেজরিওয়াল জানান।

২০১৫ সালে আম আদমি দলের নির্বাচনী প্রস্তুতি ছিল, দিল্লীর সর্বত্র ফ্রি ওয়াই-ফ্রাই সার্ভিস চালু করা হবে। ২০২০ সালে দিল্লীতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কারণে আম আদমি সরকার দ্রুত ওয়াই-ফ্রাই সার্ভিস চালুর উদ্যোগ গ্রহণ করেছে।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *