Breaking News

করোনায় আক্রান্ত জাম্বিয়ার ১৫ এমপি

ডেস্ক রিপোর্ট, ঢাকা;  আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ জাম্বিয়ার অন্তত ১৫ সংসদ সদস্য নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া দেশটির সংসদের আরও ১১ কর্মীও করোনা সংক্রমিত হয়েছেন। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী চিতালু চিলুফিয়া এ তথ্য জানিয়েছেন।

কয়েকদিন আগে দেশটির একজন সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ওই সংসদ সদস্য করোনায় মারা যাওয়ার পর দেশটির সংসদের অধিবেশন স্থগিত করা হয়।

চলতি মাসের শুরুর দিকে আফ্রিকার এই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৬৩২ জনে থাকলেও বর্তমানে তা বেড়ে ৩ হাজার ৮৫৬ জনে পৌঁছেছে। একই সময়ে মৃত্যু মাত্র ৩০ জনে থাকলেও শুক্রবার পর্যন্ত সেই সংখ্যা ১৩৬ জনে দাঁড়িয়েছে।

ঋণে জর্জরিত দক্ষিণ আফ্রিকার এই দেশ ওই অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী। করোনাভাইরাস মহামারির কারণে দেশটির অর্থনীতি ব্যাপক সঙ্কটের মুখে পড়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটির অর্থনীতি অন্তত চার শতাংশ সঙ্কুচিত হয়েছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সবর্শেষ (২৫ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, দেশে একদিনে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আরও ৩৮  জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৮৭৪ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৫২০ জন  সব মিলে দেশে করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ২২ হাজার ১৭৮ জন, এবং সুস্থ হয়ে উঠেছে ১ হাজার ১১৪জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৬১৫ টি এবং পরীক্ষা করা হয়েছে পূর্বের মিলে ১০ হাজার ৪৪৬টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.১২ শতাংশ এবং এ পর্যন্ত ২০.০৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১১৪ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ২২ হাজার ৯০ জন। সুস্থতার হার ৫৫.২০ শতাংশ। মৃত্যুর হার ১.৩০ শতাংশ।

আমাদের বাণী ডট কম/২৫ জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …