Breaking News

করোনায় আক্রান্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা; করোনাভাইরাস টেস্টে পজিটিভ হয়েছেন হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেস। তার স্ত্রী অ্যানা গার্সিয়ার শরীরেও প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমণ পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

  • সংবাদ সম্মেলনে মঙ্গলবার নিজের ও স্ত্রীর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানান হার্নান্দেস। আজ পরীক্ষায় দেখা গেছে, আমি কভিড-১৯ এ আক্রান্ত। ” করোনায় আক্রান্ত হলেও লক্ষণগুলো খুবই সামান্যই বলে জানিয়েছেন ৫১ বছর বয়সী এই প্রেসিডেন্ট। আর তার স্ত্রীর কোনো লক্ষণই নেই।

অরল্যান্ডো জানিয়েছেন, চিকিৎসাধীন থাকার সময়ে অনলাইনে দাপ্তরিক কাজ করে যাবেন তিনি। মার্চের মাঝামাঝিতে হন্ডুরাসে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই এর বিস্তার রোধে সামনে থেকেই নানা পরিকল্পনা নেন হার্নান্দেস।

  • নানা মুখী পদক্ষেপের ফলে লাতিন আমেরিকার দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি এখন পর্যন্ত অনেকটাই নিয়ন্ত্রণে। হন্ডুরাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখনো ১০ হাজার পার হয়নি। মৃত্যুর সংখ্যা ৩৩০ জন।

সামাজিক আইসোলেশনে, মাস্কের ব্যবহার ও হাত ধোয়া উদ্বুদ্ধকরণে নানামুখী পদক্ষেপ নেয় হার্নান্দেসের সরকার ।কারফিউয়ের সময় জনসাধারণকে ঘরে থাকতে বাধ্য করতে সেনাবাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৭   জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৩০৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪  হাজার ৮ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৮   হাজার ৪৮৯ জনে। করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ৯২২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ৫২৭টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৫১ হাজার ২৪৪ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও চার হাজার আটজনের মধ্যে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৯৮ হাজার ৪৮৯ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৩০৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯২৫ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৩৮ হাজার ১৮৯ জন।

আমাদের বাণী ডট কম/১৭  জুন ২০২০/পিপিএম 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …