করোনায় আক্রান্ত বিশ্বের ১ কোটি ৪ লাখ ৯ হাজার ২৩৯ জন

ডেস্ক রিপোর্ট, ঢাকা;   প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৯ হাজার ২৩৯ জনে। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ৮৪ জনে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ খবর জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইট থেকে আরও জানা গেছে, এ পর্যন্ত করোনায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৬ লাখ ৬৪ হাজার ৪৯৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

এদিকে আক্রান্ত ও মৃত উভয় সংখ্যার দিক থেকেই বর্তমানে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৬ লাখ ৮১ হাজার ৮১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ২৮ হাজার ৭৮৩ জনের।

মৃতের হিসাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৮ হাজার ৩৮৫ জনের। আর আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৭০ হাজার ৪৮৮ জন।

তৃতীয় স্থানে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪৩ হাজার ৫৭৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৯৬৫ জন।

এছাড়া ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ৩৪ হাজার ৭৪৪ জনে দাঁড়িয়েছে। আর মোট আক্রান্ত হয়েছে ২ লাখ ৪০ হাজার ৪৩৬ জন। ফ্রান্সে করোনায় ২৯ হাজার ৮১৩ জনের মৃত্যু ও ১ লাখ ৬৪ হাজার ২৬০ জন আক্রান্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৫৩১ জন। এর মধ্যে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ ( ২৯ জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৭৮৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৪১ হাজার ৮০১। আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৭  হাজার ৮৩৭ টি যা গতদিনে ছিল ১৮ হাজার ৯৯ টি । গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৩ জন। এ নিয়ে সুস্থ হয়েছেন মোট ৫৭ হাজার ৭৮০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৭৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৫ জন। তার মধ্যে ৩৬ জন পুরুষ ও ৯ জন নারী।

আমাদের বাণী ডট কম/৩০জুন ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …