করোনার ওষুধ তৈরির দাবি বাবা রামদেবের

আমাদের বাণী ডেস্ক, ঢাকা; প্রতিদিনই করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। কিন্তু প্রাণঘাতী এই ভাইরাসের প্রতিষেধক বিশ্বের কেউ এখনো আবিষ্কার করতে পারেনি। করোনার ওষুধের সন্ধান করতে গিয়ে বিশ্ব যখন প্রায় নাজেহাল, তখন এক বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের যোগগুরু রামদেব। করোনা প্রতিরোধের উপায় তার জানা আছে বলে দাবি করেছেন পতঞ্জলি আয়ুর্বেদের প্রতিষ্ঠাতা।

  • ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সম্পূর্ণ ভেষজ উপায়ে করোনাকে জব্দ করা সম্ভব বলে জানিয়েছেন যোগগুরু রামদেব। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম ওষুধের নামও উল্লেখ করেছেন তিনি। এর আগে পতঞ্জলি আয়ুর্বেদের পক্ষ থেকে এই দাবি করা হয়েছিল।

করোনাকে মোকাবিলা করার মতো গুণ আছে পরিচিত দুই ওষুধ গুলঞ্চ (Giloy) ও অশ্বগন্ধার (Ashwagandha)। বাবা রামদেবের দাবি, ভাইরাস দেহে প্রবেশের পরে সামগ্রিকভাবে শারীরিক ব্যবস্থার ওপরে আঘাত হানে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। শরীর দুর্বল হয়। এর পরে ভাইরাসের সংক্রমণে আক্রান্ত দেহকোষের সংখ্যা বাড়তে থাকে।

  • তবে দেহকোষে সংক্রমণের এই শৃঙ্খল ভেঙে দেওয়ার ক্ষমতা গুলঞ্চের আছে বলে দাবি করেছেন পতঞ্জলি আয়ুর্বেদের প্রতিষ্ঠাতা।

রামদেব জানান, ইতিমধ্যে করোনা আক্রান্তদের পরীক্ষামূলকভাবে গুলঞ্চ ও অশ্বগন্ধা দেওয়া হয়েছিল। সুস্থতার হার ১০০ শতাংশ। এমনকি কোনো মৃত্যুর ঘটনাও ঘটেনি। যদিও ক্লিনিক্ল্য়াল টেস্ট এখনো সম্পূর্ণ হয়নি বলে জানিয়েছেন তিনি।

  • এটি সম্পন্ন হলেই পতঞ্জলির পক্ষ থেকে বৈজ্ঞানিক গবেষণাপত্র পুরো বিশ্বের দরবারে তুলে ধরা হবে বলে জানিয়েছেন রামদেব। শুধু করোনার চিকিৎসা নয়, করোনাকে সমূলে উপড়ে ফেলার ক্ষমতা ভারতীয় আয়ুর্বেদের আছে বলে দাবি তার।

করোনার চিকিৎসায় আয়ুর্বেদিক ওষুধের উপকারিতা নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু করে দিয়েছেন দিল্লি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির একদল বিজ্ঞানী। জাপানের সংস্থা AIST-র সঙ্গে গাঁটছড়া বেঁধে এই গবেষণা চালাচ্ছেন তারা।

  • এই যৌথ গবেষক দলের মতে, করোনার বিরুদ্ধে লড়াই করার মতো সম্ভাবনা অশ্বগন্ধার আছে। যদিও পুরো গবেষণা এখনো প্রাথমিক পর্যায়ে। করোনার বিরুদ্ধে আয়ুর্বেদ প্রতিরোধ গড়ে তুলতে পারবে, এমন চূড়ান্ত সিদ্ধান্তে এখনো পৌঁছাতে পারেননি তারা।

আমাদের বাণী ডট কম/১১ জুন ২০২০/ডিএ 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …