এ সরকার দুর্নীতিবাজ, লুটপাটকারীদের পাহারাদার: খালেকুজ্জামান

বর্তমান  সরকার দুর্নীতিবাজ, লুটপাটকারী, ব্যাংক ডাকাত ও অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীদের পাহারাদার বলে উল্লেখ করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

দলটির ৩৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লবের ১০২ তম বার্ষিকী উপলক্ষে বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে শুক্রবার বিকাল ৩ টায় চাষাড়াস্থ নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে জনসভার প্রধান বক্তা হিসেবে বক্তব্যে  তিনি একথা বলেন।

কমরেড খালেকুজ্জামান বলেন, দেশ আজ চরম সংকটে নিমজ্জিত। চরম ফ্যাসিবাদী শাসনে গণতন্ত্র আজ নির্বাসিত। শাসক শ্রেণির উন্নয়নের ডামাডোলের নিচে চাপা পড়ে যাচ্ছে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের কান্না। শুধুমাত্র পেঁয়াজের সিন্ডিকেট ব্যবসায়ীরা দাম বাড়িয়ে গত দুই মাসে জনগণের পকেট থেকে ৪/৫ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। চাল, আদা, রসুন, সবজিসহ নিত্যপণ্যের দাম ক্রমাগত বাড়ছে। মানুষের নাভিশ্বাস উঠছে। অথচ কৃষক পণ্যের ন্যায্য দাম পায় না। শ্রমিকও তার ন্যায্য মজুরি থেকে বঞ্চিত।

বাসদের জনসভা

তিনি বলেন, দুর্নীতিবাজ, লুটপাটকারী, প্রকল্প চোর, ব্যাংক ডাকাত, সিন্ডিকেট অসাধু ব্যবসায়ীদের দমনে সরকার ব্যর্থ অথচ বিরোধী মতপথকে দমন করার ক্ষেত্রে সিদ্ধহস্ত। সরকারের অপশাসনে বিচার ব্যবস্থা, নির্বাচন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, দুদক, আমলাতন্ত্র, আইন শৃঙ্খলা বাহিনীসহ সকল প্রথা প্রতিষ্ঠানসমূহ অকার্যকর হয়ে পড়েছে। হাইওয়ে, সেতু, পারমানবিক বিদ্যুৎপ্রকল্প, রেলসহ বড় বড় প্রকল্পের প্রতিটি খাতেই উন্নয়নের নামে সীমাহীন লুণ্ঠন চলছে। বালিশ, পর্দা, ঢেউটিন এর দুর্নীতি একটি আগেরটিকে ছাড়িয়ে যাচ্ছে। প্রতিদিন গড়ে ১১ জন নারী ধর্ষিত হচ্ছে। ৮০ লাখ মাদকাসক্তের মধ্যে ৯০ ভাগই হচ্ছে তরুন যুবক। ভারতের সাথে বন্ধুত্বের নামে সে¦চ্ছা বন্দিত্ব বরণ করার প্রবণতা বাড়ছে। তিস্তার পানি আনতে না পারলেও ফেনী নদীর পানি দিতে সরকার কার্পণ্য করেনি। তিনদিকে কাটাতারের বেড়া দিয়ে আবার সমূদ্র উপকূলে রাডার বসিয়ে কড়া নজরদারিতে বন্ধুত্বের জয়গান গাওয়া হচ্ছে। অনির্বাচিত সরকারের পক্ষেই এসব সম্ভব।

বাসদের জনসভা

 বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক  বজলুর রশিদ ফিরোজ বলেন, এখন থেকে ১০২ বছর আগে রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লব সম্পন্ন হয়েছিল। দুনিয়ার বুকে প্রথম শোষক শ্রেণিকে হটিয়ে শোষিত শ্রেণি রাষ্ট্রক্ষমতা দখল করে শোষণহীন সমাজতান্ত্রিক রাষ্ট্র নতুন সভ্যতার উন্মেষ ঘটিয়েছিল। মানব কল্যাণের এমন কোন অভিমুখ ছিল না যেদিকে সমাজতান্ত্রিক ব্যবস্থা নিত্য নতুন অর্জনের স্বাক্ষর রাখেনি। সমাজতান্ত্রিক রাশিয়াই দুনিয়াতে সর্বপ্রথম ঘোষণা করেছিল তার দেশে কোন বেকার নেই, ভিক্ষুক নেই, পতিতা নেই। বাংলাদেশের সংবিধানের মূলনীতিতে সমাজতন্ত্রের কথা বলা হয়েছে। কিন্তু আমাদের দেশের বুর্জোয়া শাসকরা সংবিধান লঙ্ঘন করে দেশকে লুটপাটের দেশে পরিণত করেছে।

সভাপতির বক্তব্যে বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস বলেন, শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদী দূষিত হয়ে নর্দমায় পরিণত হয়েছে। দূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ নেই। নিত্যপণ্যের দামবৃদ্ধির পাশাপাশি বাড়ছে অনিয়ন্ত্রিত বাড়িভাড়া। এলাকাভিত্তিক বর্গফুট ও অন্যান্য সুবিধা হিসেবে যৌক্তিক বাড়িভাড়া আইন প্রণয়ন করে তা কার্যকর করতে হবে। ভয়াল নগরী বলে পরিচিত পাওয়া নারায়ণগঞ্জকে গুম, খুন, সন্ত্রাস, ধর্ষণ ও মাদকমুক্ত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন নামে অযৌক্তিক ফি আদায় ও কোচিং বাণিজ্য বন্ধ করে প্রকৃত শিক্ষার পরিবেশ তৈরী করতে হবে। নারায়ণগঞ্জে একটি পুর্ণাঙ্গ পাবলিক বিশ^বিদ্যালয় নির্মাণ করা জনদাবিতে পরিণত হয়েছে। রেলওয়ের অপ্রয়োজনীয় উচ্ছেদ বন্ধ করতে হবে। ঢাকা-নারায়ণগঞ্জ রেল রুটে ডাবল লাইন প্রকল্পের জন্য ঘোষণাকৃত রেলের দুপাশে ৪৫ ফুটের বাইরে উচ্ছেদকৃত ব্যবসায়ীদের দোকান নির্মাণের সুযোগ এবং সরকারি নিয়মবিধি মেনে স্থায়ী বন্দোবস্ত দিতে হবে।

জনসভায় আরও বক্তব্য সিপিবি নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, সমাজতান্ত্রিক শ্রমিক  ফ্রন্টের জেলা সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলা সভাপতি সেলিম মাহমুদ, বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেন, ফতুল্লার সমন্বয়ক এম. এ. মিল্টন, রিরোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক এস.এম কাদির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি সুলতানা আক্তার প্রমুখ।

Check Also

দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজমান। কভিড-১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *