এবার পিতৃত্বকালীন ছুটিও ছয় মাস!

শুধু মায়েদের জন্য নয়। হবু বাবাদের জন্যও ভাবল ভারতভিত্তিক কোম্পানি জোমাটো। এই প্রথমবার কোনও ভারতীয় সংস্থা হবু বাবাদের জন্যও ভাবল। ২৬ সপ্তাহ সবেতন ছুটি পেতে পারেন হবু বাবারা। কাজের জায়গায় লিঙ্গ বৈষম্য দূর করতে এমন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে জোমাটো। সন্তানের জন্মের সময় হবু বাবা ও মাকে সমান প্রাধান্য দিতে এই প্রথম কোনও ভারতীয় সংস্থা এত বড় পদক্ষেপ নিল। স্বাভাবিকভাবেই সমাজের বিভিন্ন স্তর থেকে জোমাটো-র এই উদ্যোগকে প্রশংসা করা হচ্ছে।

সব থেকে বড় কথা, সমলিঙ্গের দম্পতিরাও জোমাটো-র এই নতুন পলিসি থেকে লাভবান হবে বলে জানিয়েছে সংস্থাটি। একইসঙ্গে জানানো হয়েছে, প্রতিটি সন্তানের জন্মের সময় ৬৯, ২৬২ টাকার আর্থিক সুবিধাও দেওয়া হবে কর্মীদের। ফলে আপাতত জোমাটো কর্মীদের মধ্যে খুশির হাওয়া। ইতিমধ্যে অন্য সংস্থায় কর্মরত পুরুষ কর্মীরাও জোমাটো-এর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। প্রায় প্রত্যেকেরই মত এক, জোমাটো-র এই উদ্যোগ অনুসরণ করা উচিত অন্য সংস্থাগুলির।

পুরুষ ও মহিলা, উভয়ক্ষেত্রেই ২৬ সপ্তাহ সবেতন ছুটি দিলে সংস্থার কাজে ব্যাঘাত ঘটতে পারে। এ কথা মাথায় রেখে নতুন উদ্যোগের কথা ঘোষণা করেছে জোমাটো। সরকারি নিয়ম অনুযায়ী, যে কোনও সংস্থায় কর্মরত মহিলাকে গর্ভবতী অবস্থায় ২৬ সপ্তাহ সবেচতন ছুটি দেওয়া বাধ্যতামূলক। তবে এই নিয়ম চালু হওয়ার পর থেকে একাধিক সংস্থার বিরুদ্ধে পুরুষের তুলনায় সংখ্যায় কম মহিলা কর্মী নিয়োগের অভিযোগ উঠেছিল। জোমাটো অবশ্য কাজের জায়গায় পুরুষ ও মহিলার সমানাধিকারের দাবিতে এর আগেও ছোটখাটো উদ্যোগ নিয়েছে। তবে এবারের এই উদ্যোগ কর্মক্ষেত্রে সাড়া ফেলে দিতে পারে বলে অনেকে মনে করছেন।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *