Breaking News

এবার করোনায় আক্রান্ত দিল্লির স্বাস্থ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা; দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈনের কোভিড-১৯ টেস্ট পজিটিভ এল। এর আগের দিন, প্রথম টেস্টে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েনি। কিন্তু উপসর্গ থাকায় দ্বিতীয় বার টেস্ট করা হলে রেজাল্ট পজিটিভ আসে।

গত বুধবার সকালেই স্বাস্থ্যমন্ত্রীর নমুনা টেস্ট করতে পাঠানো হয়েছিল। তিনি যে ভাইরাস সংক্রমিত সে বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছে।

গায়ে জ্বর নিয়ে সোমবার রাতে রাজীব গান্ধী সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ভর্তি হন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী। রিপোর্ট মেলার পর সেখানেই তার কোভিডের চিকিত্‍‌সা শুরু হয়েছে। সত্যেন্দর জৈনের শরীরে অক্সিজেনের মাত্রা কমে এসেছে।
দিল্লিতে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সামনে থেকে লড়াই করছেন স্বাস্থ্যমন্ত্রী। ভাইরাস মোকাবিলায় আপ সরকারের যা-কিছু করণীয়, সামনে থেকে তিনিই নেতৃত্ব দিচ্ছেন। সরকারের মুখপাত্র হয়ে রোজ সকালে তিনিই সাংবাদিকদের মুখোমুখি হয়ে, কোভিড নিয়ে যাবতীয় প্রশ্নের জবাব দেন। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকেও তিনি উপস্থিত ছিলেন। সেই বৈঠকের পরদিনই তাকে হাসপাতালে ভর্তি হতে হয়।

মঙ্গলবার সকালে একবার পরীক্ষা হয়েছিল। সেই টেস্ট নেগেটিভ আসায়, বুধবার নতুন করে কোভিড টেস্ট করা হয়। তাতে সংক্রমণ ধরা পড়ে।

উল্লেখ্য, লাফিয়ে লাফিয়ে বাড়ছেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৮৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। আজ শুক্রবার (১৯ জুন ২০২০) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়েল দেওয়া তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৮৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এক দিনে এত মানুষ এর আগে সংক্রমিত হয়নি। এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হলেন ৩ লাখ ৮০ হাজার ৫৩২ জন। এছাড়াও একই সময়ে মৃত্যু হয়েছে ৩৩৬ জনের। এ নিয়ে ভারতে মোট মৃত্যু হল ১২ হাজার ৫৭৩ জনের। তাদের মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৭৫১ জনের। ধারাবাহিকভাবে বেড়ে রাজধানী দিল্লিতে মৃত্যু সংখ্যা দাঁড়াল এক হাজার ৯৬৯ । তৃতীয় স্থানে থাকা গুজরাটে মারা গিয়েছেন এক হাজার ৫৯১ জন। এরপর তালিকায় রয়েছে তামিলনাড়ু (৬২৫), পশ্চিমবঙ্গ (৫১৮), মধ্যপ্রদেশ (৪৮৬), উত্তরপ্রদেশ (৪৬৫), রাজস্থান (৩২৩), তেলঙ্গানা (১৯৫) ও হরিয়ানা (১৩৪) ও কর্নাটক (১১৪)।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৮   জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৩৪৩  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩হাজার ৮০৩ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জনে।‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৭৫ জন। মোট সুস্থ হয়েছে ৪০ হাজার ১৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৮ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৩৪৩ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৭ জন। মৃত ব্যক্তিদের  মধ্যে  ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন,ময়মনসিংহ বিভাগে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ২৪ জন এবং বাসায় ১৮ জন মারা গেছে

আমাদের বাণী ডট কম/১৯   জুন ২০২০/পিপিএম 

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …