আফগানিস্থানে তালেবানের বোমা হামলায় নিহত-১০, আহত ৮৫

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কালাত নগরীতে গোয়েন্দা সেবা সংস্থার একটি ভবনে বৃহস্পতিবার শক্তিশালী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৮৫ জন। জাবুল প্রদেশের গভর্নর এএফপি’কে একথা বলেছেন।

রাহমাতুল্লাহ ইয়ারমাল বলেন, ‘আজ সকালে জাবুলের কালাতে এনডিএস ভবন লক্ষ্য করে গাড়ি বোমা হামলা চালানো হয়েছে। সেখানে অবস্থিত জাবুলের আঞ্চলিক হাসপাতালও এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এ বোমা হামলার পর তালেবানের মুখপাত্র কারী ইউসুফ আহমাদি হামলার দায়িত্ব স্বীকার করেন। তিনি জানান, জাতীয় নিরাপত্তা অধিদফতর লক্ষ্য করে এ হামলা চালানো হয়। গ্রীষ্মকালীন যুদ্ধের সমাপ্তি ঘোষণার আগে সহিংসতা জোরদারের অংশ হিসেবে দেশব্যাপী তালেবানের একের পর এক বোমা হামলার ক্ষেত্রে একেবারে সর্বশেষ হচ্ছে জাবুলের এই বিস্ফোরণ।

তালেবানের সাথে একটি চুক্তিতে পৌঁছাতে প্রায় এক বছর ধরে প্রচেষ্টা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মাসের গোড়ার দিকে হঠাৎ করে এ গোষ্ঠীর সাথে আলোচনা বন্ধের ঘোষণা দেয়ায় তারা হামলা জোরদার করে।

ট্রাম্পের ঘোষণায় বলা হয়, গত সপ্তাহে তালেবানরা তাদের একমাত্র উপায় হিসেবে হামলা আরো বৃদ্ধি করার ঘোষণা দেয়ায় এ গোষ্ঠীর সাথে আলোচনার সুযোগ শেষ হয়ে গেছে। এতে চলতি মাসের শেষের দিকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে আরো হামলার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে সোমবার প্রকাশিত বিবিসি’র তদন্ত প্রতিবেদনে বলা হয়, আগস্ট মাসে আফগানিস্তানে প্রতিদিন গড়ে ৭৪ জন নিহত হয়েছেন। মাসটিতে ৬১১টি ঘটনায় দুই হাজার ৩০৭ জনের প্রাণহানি হয়।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *