আজ মধ্যরাতেই দ্বিখন্ডিত হচ্ছে পৃথিবীর ভূস্বর্গ জম্মু-কাশ্মীর

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর ভাগ হয়ে যাচ্ছে। এই রাজ্যের দুই অংশ দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভিক্ত হচ্ছে বৃহস্পতিবার রাতেই। ইতিমধ্যেই শপথ নিয়েছেন জম্মু ও কাশ্মীরের দুই উপ-রাজ্যপাল। এর ফলে ভারতে কেন্দ্রশাসিত অঞ্চল বেড়ে দাঁড়াল ৯য়ে। আর একটি রাজ্য কমে যাওয়ায় ভারতের মানচিত্রে রাজ্যের সংখ্যা হলো ২৮।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্পন্ন ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে মোদি সরকার। তখন কেবল কাশ্মীরের বিশেষ মর্যাদা নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু-কাশ্মীর। পূর্বঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (৩১ অক্টোবর) মধ্যরাত থেকেই রাজ্যের মর্যাদা হারাচ্ছে জম্মু-কাশ্মীর।

মধ্যরাতেই দ্বিখন্ডিত হতে চলেছে ভূস্বর্গ। বৃহস্পতিবার থেকে যাত্রা শুরু হবে নতুন দুই কেন্দ্রশাসিত অঞ্চলের। বুধবার লাদাখের নব নিযুক্ত লেফটেনেন্ট গভর্নরের পরামর্শদাতা হিসেবে আইএএস অফিসার উমঙ্গ নারুলাকে নিয়োগ দেয়া হয়েছে। লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ প্রধান হিসেবে আইজি এসএস খান্ডারকে নিয়োগ করা হয়েছে।

জন্মু-কাশ্মীরের লেফটেনেন্ট গভর্নর হচ্ছেন গিরিশচন্দ্র মুর্মু। আর লাদাখের লেফটেনেন্ট গভর্নর রাধাকৃষ্ণ মাথুর। বৃহস্পতিবার সকালে জন্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তল প্রথমে রাধাকৃষ্ণ মাথুরকে শপথবাক্য পাঠ করাবেন। তারপর শ্রীনগরে গিয়ে শপথবাক্য পাঠ করাবেন গিরিশচন্দ্র মুর্মুকে।

Check Also

ভারতে কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ড: নিহত ৫

ঢাকাঃ ভারতে একটি কোভিড হাসপাতালে আগুন লেগে ৫ রোগীর মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন আরও অনেকেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *